ভাষা কাকে বলে | মাতৃভাষা কাকে বলে

আমাদের দৈনন্দিন জীবন থেকে শুরু করে কর্মক্ষেত্র, সকল জায়গায় আমরা ভাষার ব্যবহার করে থাকি। আমাদের মনের সব চিন্তাভাবনাকে অন্যদের সামনে উপস্থাপন করার জন্য আমরা ভাষাকে ব্যবহার করে থাকি। আমরা এই আর্টিকেলে জানবো ভাষা কি, মাতৃভাষা কাকে বলে এবং ভাষার কোন কোন বিষয়ে গুরুত্বপূর্ণ। বিভিন্ন পাবলিক পরীক্ষাতে এবং চাকরির পরীক্ষায় ব্যাকরণ এর এই অংশ থেকে অনেক প্রশ্ন আসতে দেখা যায় এবং এই কারণে এই অংশ সম্পর্কে ভালোভাবে ধারণা থাকা প্রত্যেকের জন্য প্রয়োজনীয়।

ভাষা কাকে বলে

মনের ভাব অন্যদের সামনে উপস্থাপন করার জন্য যে মাধ্যম ব্যবহার করা হয় তাকে ভাষা বলা হয়। অর্থাৎ একটি প্রাণী অন্য একটি প্রাণীর সঙ্গে নিজের মনের ভাব প্রকাশ করার জন্য যে পদ্ধতি অবলম্বন করে থাকে তাই মূলত ভাষা। ভাষার মাধ্যমে যেমন তথ্য আদান-প্রদান করা যায় ঠিক তেমনিভাবে আবেগের প্রকাশ ঘটানো যায়। ভাষা লিখিত এবং কথ্য উভয়ই হতে পারে এছাড়াও ইশারা-ইঙ্গিতও এক প্রকার ভাষা। ভাষার প্রচলন মূলত প্রাচীনকাল থেকেই আছে। অর্থাৎ যখন একটি প্রাণী অন্য প্রাণীর সাথে তথ্যের আদান-প্রদান বা ভাবের আদান-প্রদান করতে চেয়েছে তখন থেকেই মূলত ভাষার উদ্ভব ঘটেছে।

ভাষা ও মাতৃভাষা কাকে বলে

মাতৃভাষা কাকে বলে

একজন মানুষ জন্মের পর থেকে যে ভাষায় কথা বলেন বা মনের ভাব প্রকাশ করে বড় হয়ে ওঠেন তাকে মূলত সেই ব্যক্তির মাতৃভাষা বলা হয়। অর্থাৎ একজন ব্যক্তি জন্মের পরবর্তী সময় থেকে নিজের পারিপার্শ্বিকে যে ভাষার মাধ্যমে নিজের মনের ভাব প্রকাশ করে থাকেন এবং অন্যদের সঙ্গে তথ্যের আদান-প্রদান ঘটিয়ে থাকেন তাকে মূলত তার মাতৃভাষা বলা হয়ে থাকে। এখানে মাতৃ দ্বারা মাকে বোঝানো হয়ে থাকে অর্থাৎ মাতৃভাষা দ্বারা আমরা সেই ভাষাকে বুঝাই যেটা আমরা মায়ের মুখ থেকে শিখে থাকি।

আরো পড়ুন: বাংলা ব্যাকরণ ও এর আলােচ্য বিষয়

মাতৃভাষার গুরুত্ব

প্রত্যেকের নিকট মাতৃভাষার গুরুত্ব সবথেকে বেশি থাকে কারণ তারা সেই ভাষায় জন্ম থেকে অভ্যস্ত হয়ে ওঠেন এবং অধিকাংশ ক্ষেত্রে সেই ভাষাই তাদের প্রাথমিক শিক্ষা ভাষা হিসেবে ব্যবহৃত হয়। এসব কারণে সেই ভাষাকে তারা সহজ এবং সর্বোচ্চ মনের ভাব প্রকাশ হিসেবে গ্রহণ করেন। যেমন আমরা যারা এই মুহূর্তে লেখাটি পড়ছি তাদের সকলেরই মাতৃভাষা বাংলা। এর মূল কারণ আমরা ছোটবেলা থেকে এই ভাষাটি অনুশীলন করে বড় হয়েছি এবং এই ভাষার মাধ্যমে আমরা আমাদের মনের সকল ভাবকে অন্যদের সামনে উপস্থাপন করে থাকি।

এই ছিল ভাষা এবং মাতৃভাষা বিষয়ক আমাদের এই আর্টিকেলটি। এরকম আরো তথ্যবহুল লেখা পড়ার জন্য আমাদের ওয়েবসাইটকে অনুসরণ করতে পারেন বা ঘুরে দেখতে পারেন।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺