বাংলা ব্যাকরণ ও এর আলােচ্য বিষয়

প্রতিটি ভাষার জন্য ব্যাকরণ অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। ব্যাকরণ সম্পর্কিত ধারণা থাকাটা প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ নিজের ভাষার মর্যাদা রক্ষা ও ভাষার দূষণ রোধ করার জন্য। এজন্য আজ আমরা এই আর্টিকেলে বাংলা ব্যাকরণ ও এর আলােচ্য বিষয় নিয়ে আলোচনা করব।

ব্যাকরণ কাকে বলে?

যে শাস্ত্রে কোনাে ভাষার বিভিন্ন উপাদানের প্রকৃতি ও স্বরূপের বিচার-বিশ্লেষণ করা হয় এবং বিভিন্ন উপাদানের সম্পর্ক নির্ণয় ও প্রয়ােগবিধি বিশদতাবে আলােচিত হয়, তাকে ব্যাকরণ বলে। অর্থাৎ ব্যাকরণ হচ্ছে এমন একটি নীতিমালা সমৃদ্ধ শাস্ত্র যা অধ্যায়ন করে আমরা ভাষার বিভিন্ন সঠিক নিয়ম এবং সঠিক ব্যবহার সম্পর্কিত ধারণা পাই এবং যা ভাষার প্রকৃত উদ্ভব সম্পর্কে ধারণা দিয়ে থাকে। ব্যাকরণ শব্দটির বুৎপত্তিগত অর্থ "বিশেষভাবে বিশ্লেষণ"।

ব্যাকরণ কাকে বলে?

ব্যাকরণ পাঠের প্রয়ােজনীয়তা কি?

একটি ভাষার দূষণ মুক্ত রাখার জন্য অবশ্যই আমাদেরকে সেই ভাষার বিভিন্ন উৎপত্তি এবং পরিবর্তন সম্পর্কে ধারণা রাখতে হবে। ভাষাটির শব্দগুলো কিভাবে উচ্চারিত হয় এবং সঠিক উচ্চারণ নিয়ম কোনটা এটা যদি আমাদের জানা না থাকে তবে ভাষাতে দূষণ অনেকটাই সহজ হয়ে যাবে। ভাষা সম্পর্কে সঠিক জ্ঞান রাখার জন্য হলেও আমাদেরকে ব্যাকরণ সম্পর্কে জানতে হবে। ব্যাকরণ একটি ভাষার মানদণ্ড ঠিক রাখার ক্ষেত্রে অনেক বড় ভূমিকা পালন করে থাকে। যদি আমরা ব্যাকরণ সম্পর্কে সঠিকভাবে ধারণা না রাখি তবে বিভিন্নভাবে ভাষার পরিবর্তন ঘটবে বা বিকৃতি ঘটবে।

এছাড়া মনের ভাব প্রকাশ করার ক্ষেত্রে আমরা অনেক সময় অনেক শব্দের ব্যবহার ঠিকভাবে বুঝতে পারি না। এছাড়া বিভিন্ন শব্দগুচ্ছের ব্যবহার আমরা অনেক সময় ঠিকভাবে করতে পারে না যদি আমাদের ব্যাকরণ সম্পর্কিত সঠিক ধারণা থাকে তবে আমরা আমাদের মনের ভাবকে আরও সম্প্রসারিত হবে এবং সহজভাবে অন্যদের সামনে তুলে ধরার সক্ষমতা অর্জন করব।

আরো পড়ুন:

বাংলা ব্যাকরণে আলােচ্য বিষয় কি কি?

প্রত্যেক ভাষারই চারটি মৌলিক অংশ থাকে। যেমন:
১. ধ্বনি (Sound)
২. শব্দ (Word)
৩. বাক্য (Sentence)
৪. অর্থ (Meaning)

সব ভাষার ব্যাকরণেই প্রধানত নিম্নলিখিত চারটি বিষয়ের আলােচনা করা হয়-
১. ধ্বনিতত্ত্ব (Phonology)
২. শব্দতত্ত্ব (Morphology)
৩. বাক্যতত্ত্ব বা পদক্রম (Syntax) এবং
৪. অর্থতত্ত্ব (Semantics)

এই ছিল ব্যাকরণ নিয়ে আমাদের আর্টিকেলটি। এরকম আরো ইনফরমেটিভ আর্টিকেল পড়তে হলে অবশ্যই আমাদের এই ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন। এখানে আমরা প্রতিনিয়ত এই ধরনের ইনফরমেটিভ এডুকেশনাল আর্টিকেল প্রকাশ করে থাকি।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺