HSC ICT C Program, Algorithm, Flow-Chart PDF Note Download

একাদশ-দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পঞ্চম অধ্যায়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু টপিক এর মধ্যে অন্যতম হচ্ছে সি প্রোগ্রামিং, ফ্লোচার্ট এবং অ্যালগরিদম। টপিকগুলো থেকে প্রতিবছরই এইচএসসিতে (HSC) অনেকগুলো প্রশ্ন থাকে এবং পরবর্তীতে যখন আপনি ইঞ্জিনিয়ারিং পড়তে যাবেন সেক্ষেত্রে সি প্রোগ্রামিং এর গুরুত্ব অনেক বেশি থাকবে।

নিচে আমরা সি প্রোগ্রামিং, অ্যালগরিদম, ও ফ্লোচার্ট এর উপরে তৈরি করা একটি পিডিএফ নোটের লিঙ্ক দিয়েছি। আপনারা খুব সহজেই সেখান থেকে সেই ফাইলটি ডাউনলোড করে নিয়ে অনুশীলন করতে পারবেন।

HSC ICT C Program pdf

উক্ত পিডিএফ ফাইলে মূলত পঞ্চম অধ্যায় অর্থাৎ "প্রোগ্রামিং ভাষা" নামক যে অধ্যায়টি আপনাদের রয়েছে সেটির উপরে তৈরি করা হয়েছে। এবং এই অধ্যায়ের প্রত্যেকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং গুরুত্বপূর্ণ টিকা তুলে ধরা হয়েছে। উক্ত পিডিএফ পড়ার পরে খুব সহজে আপনি এই অধ্যায়ের যেকোন প্রশ্নকে সল্ভ করতে পারবেন এবং এই অধ্যায় থেকে বহুনির্বাচনী প্রশ্নের উত্তর খুব সহজেই করতে পারবেন।

পিডিএফ ফাইলে যা যা থাকছে:

  1. বিভিন্ন বিষয়ে মান নির্ণয়ের সূত্রাবলী
  2. সি প্রোগ্রামিং এ গাণিতিক ফর্মুলা কে সমতুল্য এক্সপ্রেশনে রূপান্তরের পদ্ধতি
  3. বিভিন্ন গাণিতিক সমস্যার জন্য সি প্রোগ্রামিং এর শর্ট কোড
  4. সি প্রোগ্রামিং এ স্পেশাল ক্যারেক্টার এর ব্যবহার
  5. সি প্রোগ্রামিং এর দ্বারা বিভিন্ন গাণিতিক সমস্যার সমাধান
  6. ফ্লোচার্ট তৈরির নিয়ম, বিভিন্ন পদ্ধতি
  7. সি প্রোগ্রামিং এর বিভিন্ন আউটপুট ছবিসহ
  8. বিভিন্ন বিষয়ে পরিপূর্ণ সংজ্ঞা


উক্ত পিডিএফটি ইঞ্জিনিয়ার ফখরুদ্দিন মানিক ভাইয়ার (ICT Adda) তৈরি করা। তৈরিকারী ব্যক্তির অনুমতি ব্যতীত এই পিডিএফ ফাইলকে এডিট করে বাণিজ্যিকভাবে ব্যবহার করা একটি গর্হিত কাজ। অবশ্যই এটি এখানে শেয়ার করা হয়েছে শুধুমাত্র শিক্ষার্থীদের সাহায্য করার জন্য এবং উক্ত পিডিএফটি সংগ্রহ করা হয়েছে টেন মিনিট স্কুল লাইভ ফেসবুক গ্রুপ থেকে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺