HSC Chemistry 1st Paper All Important Question PDF Download

একাদশ-দ্বাদশ শ্রেণীর রসায়ন প্রথম পত্র মূলত পাঁচটি অধ্যায় রয়েছে। প্রতিবছরই দেখা যায় এই অধ্যায়গুলো থেকে ঘুরিয়ে-ফিরিয়ে প্রশ্ন করা হয়ে থাকে এবং প্রশ্নগুলো একই রকমের হয়ে থাকে। অর্থাৎ বেশ কিছু প্রশ্ন আমরা যদি আগে থেকে অনুশীলন করে যাই তবে খুব সহজে তার উত্তর করতে পারব। মূলত অনুধাবনমূলক প্রশ্ন এবং জ্ঞানমূলক প্রশ্ন গুলো প্রতিবছরই দেখা যায় একটা নির্দিষ্ট গন্ডির ভেতর থেকে আসে।

সূচিপত্র (toc)

অনেক সময় এমনটাও দেখা যায় যে দু'বছর আগের প্রশ্ন থেকে প্রশ্ন করা হয়েছে। এবং প্রশ্নের ধরন অনেকটা আগের বছরের বোর্ড পরীক্ষার প্রশ্ন মতনই হয়ে থাকে। অর্থাৎ প্রশ্নের তেমন পরিবর্তন ঘটে না। কিন্তু যদি আমরা সম্পূর্ণ টপিক গুলো সম্পর্কে ধারণা না রাখি তবে উত্তর করতে পারব না।

HSC Chemistry 1st Paper note pdf

এক্ষেত্রে আমার উপদেশ হবে টপিকগুলো সম্পর্কে পুরোপুরি ধারণা লাভ করা এবং প্রতিটা টপিক থেকে যে প্রশ্নগুলো হয়ে থাকে সেগুলোর সম্পর্কে একটি ধারণা লাভ করা। যাতে করে তোমরা খুব সহজে এইচএসসি পরীক্ষা তে সেই প্রশ্নগুলোর উত্তর করতে পারো। আর এই উত্তর করার জন্য তোমাদেরকে অবশ্যই সে সকল টপিক সম্পর্কে ধারণা রাখতে হবে এবং টপিক থেকে কি ধরনের প্রশ্ন আসতে পারে সেগুলো আগে থেকেই অনুশীলন করে যেতে হবে।

এই মুহূর্তে যারা একাদশ শ্রেণিতে বা দ্বাদশ শ্রেণিতে রয়েছে এবং তোমরা যারা খুব একটা বেশি পরীক্ষা দেয়নি তো সে ক্ষেত্রে তোমাদের হয়তোবা এই প্রশ্নগুলো সম্পর্কে তেমন ধারনা নেই। কারণ তোমরা হয়তো খুব কমই পরীক্ষা দিয়েছো।

বিভিন্ন প্রশ্ন অনুশীলন করার জন্য গাইড বই আমাদের অনেকটাই সাহায্য করে থাকে। কিন্তু যাদের কাছে গাইড বই নেই তারা কি করবে? যদি তোমাদের কাছে বই না থেকে থাকে এবং তোমরা যদি রসায়ন বিজ্ঞান প্রথম পত্র প্রশ্ন গুলো যেগুলো আসলে গুরুত্বপূর্ণ সেগুলোকে পেতে চাও তবে অবশ্যই আমাদের আর্টিকেলটা অনেকটা সাহায্য করবে।

শেষে আমরা পিডিএফ ডাউনলোডের লিংক দিয়ে দেবো যাতে করে তোমরা খুব সহজে সে গুলোকে ডাউনলোড করে পড়তে পারো। পিডিএফ টা মূলত ড. সরোজ কান্তি সিংহ হাজারী ও অধ্যাপক হারাধন নাগ স্যারের বই থেকে করা হয়েছে। সুতরাং তোমাদের কাছে যদি এই বইটি থেকে থাকে তবে পিডিএফ ডাউনলোড না করলে হবে। শুধুমাত্র তোমরা পৃষ্ঠা নম্বর গুলো দেখে নিজেদের বই থেকে সে গুলোকে পড়ে নিতে পারবে। অবশ্যই এটি একটি ভালো মানের বই। বাজারে আর পাঁচটা বইয়ের থেকে এই বইটা অনেক ভালো।

১) ল্যাবরেটরির নিরাপদ ব্যবহার

মূল টপিক সমূহ: ল্যাবরেটরির বিধি,  গ্লাস সামগ্রী ও যন্ত্রপাতি,  রাসায়নিক বিশ্লেষণ

এই অধ্যায় থেকে মূলত প্রতিবছরই একটা করে সৃজনশীল প্রশ্ন অন্ততপক্ষে থাকে। অনেক ক্ষেত্রে দেখা যায় যে কিছু কিছু বছর এই অধ্যায় থেকে প্রশ্ন করা হয়নি তবে বেশ কিছু বছর ধরে এই অধ্যায়ে থেকে অনেক গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন আসছে।

সেই ক্ষেত্রে তোমাদের এই অধ্যায়ে থাকা বেশ কিছু অংক রয়েছে যেগুলোকে করতে হবে এবং এগুলো করার ফলে তুমি কিন্তু খুব সহজে তোমার ব্যবহারিক পরীক্ষার অনেকটা প্রস্তুতি নিতে পারছ। তো সেই ক্ষেত্রে তোমরা অবশ্যই এই অধ্যায়ের অংক গুলো করে যাবে। এবং বিভিন্ন যন্ত্রপাতি গুলো রয়েছে সেগুলো কিভাবে ব্যবহার করা হয় বা এর গুরুত্ব কি সে সম্পর্কে কিন্তু তোমাদেরকে ধারণা নিয়ে যেতে হবে।

২) গুণগত রসায়ন

মূল টপিক সমূহ: রাদারফোর্ডের পরমাণু মডেল, বোর পরমাণু মডেল, কোয়ান্টাম বলবিদ্যা পরমাণু মডেল, পরমাণু ইলেকট্রন বিন্যাস, তড়িৎ চুম্বকীয় বর্ণালী, ধাতব আয়ন বা ক্যাটায়ন ও অ্যানায়ন শনাক্তকরণ, পৃথকীকরণ পদ্ধতি সমূহ

গুণগত রসায়ন অধ্যায়টি এইচএসসি রসায়ন প্রথম পত্রের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ এই অধ্যায় থেকে প্রতি বছর অন্তত পক্ষে একটি এবং অধিকাংশ ক্ষেত্রে ২ টি করে প্রশ্ন হয়ে থাকে সৃজনশীল আকারে। এছাড়া এই অধ্যায় থেকে অনেক নৈব্যক্তিক প্রশ্ন এসে থাকে।

এছাড়া এই অধ্যায়ের গুরুত্ব ব্যবহারিক পরীক্ষার ক্ষেত্রে অনেক বেশি তো সে ক্ষেত্রে এই অধ্যায়টি কে ভালোভাবে রপ্ত করা আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এখান থেকে অনেক ভর্তি পরীক্ষার প্রশ্ন হয়ে থাকে সে ক্ষেত্রে যদি তোমার এই অধ্যায় সম্পর্কে ভালো ধারণা থাকে তবে অবশ্যই প্রশ্নগুলোর উত্তর দিয়ে তুমি তোমার পজিশন কে অনেক এগিয়ে নিতে পারবে।

৩) মৌলের পর্যায়বৃত্ত ধর্ম ও রাসায়নিক বন্ধন

মূল টপিক সমূহ: ইলেকট্রন বিন্যাস ভিত্তিক পর্যায় সারণির মৌলের সাধারণ ধর্মবলি, মৌলের পর্যায়বৃত্ত ধর্ম সমূহ

এই অধ্যায়টি অনেক গুরুত্বপূর্ণ কারণ এই অধ্যায়টি পড়ার পরে খুব সহজে আমরা বিভিন্ন মৌল সম্পর্কে জানতে পারি। এবং মৌলের সম্পর্কে ধারনা না রাখলে পদার্থ রসায়ন বিজ্ঞান দ্বিতীয় পত্র ক্ষেত্রে কিন্তু আমাদের অনেক সমস্যায় পড়তে হয়। সেই ক্ষেত্রে মৌল সম্পর্ক সম্পর্কে জানা ও তাদের বিভিন্ন গুনাগুন সম্পর্কে জানা এবং এদের অবস্থান সম্পর্কে জানাও কিন্তু আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এতে করে আমরা পদার্থবিজ্ঞান রসায়ন বিজ্ঞান উভয় ক্ষেত্রে নিজেদের অবস্থানকে আরো শক্ত করতে পারব।

৪) রাসায়নিক পরিবর্তন

মূল টপিক সমূহ: রাসায়নিক বিক্রিয়া ও গ্রিন কেমিস্ট্রি, বিক্রিয়ার হার বা গতি, রাসায়নিক বিক্রিয়ার সাম্যবস্থা, পানির আয়নিকরন, অম্ল-ক্ষারকের বিয়োজন ধ্রুবক, দ্রবণের পিএইচ, বাফার দ্রবণ ভর ও শক্তির নিত্যতা সূত্র।

রসায়নের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে বিক্রিয়া সম্পর্কে ধারণা লাভ করা। এবং বিক্রিয়া সম্পর্কে যদি ভালো মানের ধারনা থাকে তবে খুব সহজে আমরা কিন্তু পরবর্তীতে রসায়ন বিজ্ঞান দ্বিতীয় পত্রের ক্ষেত্রে সে গুলোকে কাজে লাগাতে পারি। এবং খুব সহজে আমরা সেই তথ্যগুলো কে কাজে লাগিয়ে বড় বড় বিক্রিয়া সমাধান করে ফেলতে পারি। তো সেই ক্ষেত্রে এই অধ্যায়টি অনেক বেশি গুরুত্বপূর্ণ। প্রতিবছরই এই অধ্যায় থেকে প্রশ্ন হয়ে থাকে অন্তত পক্ষে দুটি। এবং কিছু কিছু ক্ষেত্রে একটি প্রশ্ন হতে পারে কিন্তু নৈবিত্তিক এর ক্ষেত্রে এই অধ্যায় থেকে প্রচুর পরিমাণে প্রশ্ন করা হয়ে থাকে।

৫) কর্মমুখী রসায়ন

মূল টপিক সমূহ: খাদ্য নিরাপত্তা ও রসায়ন, প্রিজারভেটিভ ও খাদ্য সংরক্ষণ কৌশল, সাসপেনশন ও কোয়াগুলেশন, টয়লেট্রিজ, ভিনেগার।

প্রতিবছর একটি করে সৃজনশীল এই অধ্যায় থেকে থাকে। অনেকক্ষেত্রে দেখা যায় অন্যান্য অধ্যায়গুলোতে কঠিন প্রশ্ন আসলে এই অধ্যায় থেকে সৃজনশীল দিয়ে খুব সহজে আমরা আমাদের ভালো রেজাল্ট নিশ্চিত করতে পারি। অবশ্যই এই অধ্যায়টিকে গুরুত্ব দেওয়া উচিত। নৈবিত্তিক এর ক্ষেত্রে এই চ্যাপ্টার অনেক অংশই দরকারি। সে ক্ষেত্রে ভালো করে অধ্যায়টিকে পড়ে যেতে হবে।

পিডিএফ ডাউনলোড

PDF ডাউনলোড করে যে কোন পিডিএফ রিডার দিয়ে তোমরা সেটাকে পড়ে নিতে পারবে। সেই ক্ষেত্রে অবশ্যই নিচে দেওয়া লিংকে প্রবেশ করতে হবে এবং সেখান থেকে তোমরা খুব সহজে গুগল ড্রাইভ ব্যবহার করে পিডিএফ ডাউনলোড করে নিতে পারবে।

ডাউনলোডের পরবর্তীতে অবশ্যই দেখে নেবে সব ঠিক আছে নাকি। আমাদের এই ওয়েবসাইটে আরো অনেক এরকম পিডিএফ দেওয়া রয়েছে যেগুলো তোমাদের জন্য অনেক সাহায্যকর হবে।

Tags

Post a comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Below Post Ad