SSC Math All Chapter Formula Note PDF Download (Class 9, 10)

এসএসসি সিলেবাস অর্থাৎ নবম দশম শ্রেণির মাধ্যমিক গণিত/জেনারেল ম্যাথ বই এর সবগুলো অধ্যায়ের (পরিসংখ্যান ব্যতিত) প্রায় সকল সূত্র এক জায়গায় করে দেয়ার চেষ্টা করেছে “পাঠগৃহ The Reading Room”  এই আর্টিকেলের পিডিএফে। 

সূচিপত্র (toc)

এসএসসি সিলেবাসের গণিত বইয়ে থাকা অধ্যায় গুলো এবং তাঁর গুরুত্বপূর্ণ টপিকগুলো নিম্মরূপ:

SSC Math All Chapter Formula Note PDF Download


অধ্যায়গুলো

১. বাস্তব সংখ্যা:

বাস্তব সংখ্যা সম্পর্কিত কোনো সূত্র আমাদের নোটে সংযোজন করা হয়নি। তবে বাস্তব সংখ্যার গুরুত্বপূর্ণ টপিক গুলো হলো, “প্রমান করো যে “ক” একটি অমূলদ সংখ্যা”, যেকোন বিজোড় সংখ্যার বর্গ একটি বিজোড় সংখ্যা” ও অনুরূপ প্রশ্নাদি।

২. সেট ও ফাংশন:

এই অধ্যায় সম্পর্কিত কোনো সূত্রও আমাদের নোটে দেয়া হয়নি। এখান থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো ক্রমজোড়, কার্তেসীয় গুণজ, উপসেট নির্ণয়।

৩. বীজগাণিতিক রাশি:  

এই অধ্যায়ের গুরুত্বপূর্ণ সূত্র গুলো হলো বর্গের সূত্র, বর্গের অনুসিদ্ধান্ত, ঘনের সূত্র, ঘনের অনুসিদ্ধান্ত।

৪. সূচক ও লগারিদম:

সূচক সম্পর্কিত সূত্রাবলী, লগ সম্পর্কিত সূত্রাবলী বা লগারিদম সম্পর্কিত সূত্রাবলী।

৫. এক চলক বিশিষ্ট সমীকরণ: 

এখান থেকেও কোনো সূত্র সংযোজন করা হয়নি।

৬. বীজগণিতীয় অনুপাত ও সমানুপাত:

একান্তকরণ, ব্যস্তকরণ, যোজন, বিয়োজন, যোজন-বিয়োজন, ক্রমিক সমানুপাতি।

৭. সসীম ধারা (সমান্তর ধারা, গুণোত্তর ধারা):

n তম পদ, n পদের সমষ্টি, প্রথম n পদের সমষ্টি।

৮. ত্রিকোণমিতি:

sin, cos, tan, sec, cosec, cot এর সাধারণ সূত্র, বর্গের যোগ/বিয়োগফল সম্পর্কিত সূত্র, সমকোণী ত্রিভুজ সম্পর্কিত আনুপাতিক সূত্র।

৯. পরিমিতি: 

আয়তক্ষেত্রের ক্ষেত্রফল, আয়তক্ষেত্রের কর্ণের দৈর্ঘ্য, সামান্তরিকের ক্ষেত্রফল, বর্গক্ষেত্রের ক্ষেত্রফল, পরিসীমা, ত্রিভুজ সম্পর্কিত সূত্রাবলী, অর্ধপরিসীমা, সমবাহু ত্রিভুজের ক্ষেত্রফল, সমদ্বিবাহু ত্রিভুজের ক্ষেত্রফল, ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল, রম্বের কর্ণের সাহায্যে ক্ষেত্রফল, বৃত্তের ক্ষেত্রফল, বৃত্তের পরিধী, আয়তাকার ঘনবস্তুর সমগ্রতলের ক্ষেত্রফল, আয়তন, ঘনকের সমগ্রতলের ক্ষেত্রফল, পৃষ্ঠতলের কর্ণের দৈর্ঘ্য, বক্রপৃষ্ঠের ক্ষেত্রফল।


রেখা, কোণ ও ত্রিভুজ, ব্যবহারিক জ্যামিতি, বৃত্ত, অনুপাত, সদৃশতা ও প্রতিসমতা, ক্ষেত্রফল সম্পর্কিত উপপাদ্য ও সম্পাদ্য জ্যামিতির অন্তর্ভূক্ত হওয়ায় এসবের সূত্র সংযোজন করা হয়নি। পরিসংখ্যানের সূত্র সংযোজন করা হয়নি কারণ, পরিসংখ্যান সম্পর্কিত আলাদা একটি পিডিএফ তৈরি করে সরবারহের লক্ষ্য রয়েছে। এছাড়া ‘দূরত্ব ও উচ্চতা’ এর অংকগুলো মূলত ত্রিকোণমিতির সূত্র দিয়েই করতে হয়, তাই আলাদাভাবে যুক্ত করা হয়নি।

PDF Download

সূত্রের পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে ক্লিক করুন DOWNLOAD PDF এ।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺