HSC Physics 1st Paper All Formulas PDF Note Download

HSC এর Physics 1st Paper এর সকল অধ্যায়ের প্রয়োজনীয় সকল সূত্র সমূহকে এক করেছেন এম এ এইচ সাকিন ভাইয়া। পিডিএফ ফাইল ডাউনলোড করতে নিচের দিকে চলে যাও অথবা সূচীপত্র থেকে দেখে নাও।

HSC physics 1st paper formulas

পদার্থবিজ্ঞান ১ম পত্রে মোট অধ্যায় আছে ১০ টি। প্রত্যেকটিতে আছে অনেকগুলো করে টপিক। ১০ টি অধ্যায় ও ওই সকল অধ্যায়ের কিছু টপিক হলো:

সূচিপত্র (toc)

পদার্থবিজ্ঞান ১ম পত্রের অধ্যায় ও টপিক্স সমূহ

১. ভৌতজগৎ ও পরিমাপ:

ভৌতজগতের প্রকৃতি, পদার্থবিজ্ঞানের পরিসর ও বিম্ময়কর অবদান, পদার্থবিজ্ঞানের কতিপয় বিষয়, পদার্থবিজ্ঞান ও অন্যান্য জ্ঞানের জগৎ,স্থান, কাল ও ভর, পরিমাপের মূলনীতি, মৌলিক ও লব্ধ রাশি এবং একক,মাত্রা, বিভিন্ন রাশির সংকেত, একক ও মান লেখার পদ্ধতি, পর্যবেক্ষণ ও পরীক্ষণের ক্রমবিকাশ ও গুরুত্ব, পরিমাপের ক্রুটি, পরিমেয় রাশির শুদ্ধতর মান নির্ধারণ, তাৎপর্যপূর্ণ অঙ্ক।

২. ভেক্টর:

ভেক্টর রাশি ও স্কেলার রাশি, ভেক্টর রাশির কয়েকটি বিশেষ উদাহরণ, ভেক্টর রাশির প্রকাশ কতিপয় ভেক্টর, ভেক্টর বীজগণিত, ভেক্টরের যোগ ও বিয়োগ, ভেক্টরের বিভাজন, ভেক্টরের ত্রিমাত্রিক উপাংশ ও ভেক্টর বীজগণিত, ভেক্টরের গুণন, স্কেলার গুণন (স্কেলার গুণফল বা ডট গুণফল),ভেক্টর গুণন (ভেক্টর গুণফল বা ক্রস গুণফল), ক্যালকুলাস

৩. গতিবিদ্যা:

প্রসঙ্গ কাঠামো, জড় এবং অজড় প্রসঙ্গ কাঠামো, পরম স্থিতি ও পরম গতি, আপেক্ষিক গতি, গতি বিষয়ক কতগুলো রাশি, অবস্থান-সময় লেখচিত্র, বেগ-সময় লেখচিত্র, গতি বর্ণনায় অন্তরীকরণ ও যোগজীকরণের ব্যবহার, গতির সমীকরণ প্রতিপাদন, পড়ন্ত বস্তু, প্রক্ষেপক বা প্রাসের গতি, বৃত্তীয় বা বৃত্তাকার গতি সুষম বৃত্তাকার গতিতে কেন্দ্রমুখী ত্বরণ।

৪. নিউটনীয় বলবিদ্যা:

বলের স্বজ্ঞামূলক ধারণা, মৌলিক বল, নিউটনের গতিসূত্র, নিউটনের প্রথম গতি সূত্র, নিউটনের দ্বিতীয় গতি সূত্র, বলের পরিমাপ, নিউটনের তৃতীয় গতি সূত্র ও রৈখিক ভরবেগের নিত্যতা, ভরবেগের নিত্যতা বা সংরক্ষণ, নিউটনের গতিসূত্র ও ভরবেগের নিত্যতা সূত্রের কয়েকটি ব্যবহার, নিউটনের গতি সূত্রসমূহের পারস্পরিক সম্পর্ক, নিউটনের গতি সূত্রের সীমাবদ্ধতা, বল, ক্ষেত্র ও প্রাবল্য ঘূর্ণন গতি, জড়তার ভ্রামক, জড়তার ভ্রামক সংক্রান্ত দুটি উপপাদ্য, কৌণিক ভরবেগ টর্ক, টর্ক ও কৌণিক তুরণের সম্পর্ক, রাস্তার বাক, কেন্দ্রমুখী ও কেন্দ্রবিমুখী বল।

৫. কাজ, শক্তি ও ক্ষমতা:

কাজ ও শক্তির সার্বজনীন ধারণা, কাজ, ধ্রুব বল দ্বারা সম্পাদিত বা কৃতকাজ, পরিবর্তনশীল বল দ্বারা কৃতকাজ, স্থিতিস্থাপক বলের বিপরীত কৃত কাজ, অভিকর্ষ বলের স্থিতিস্থাপক বল ও অভিকর্ষ বলের বিপরীতে সম্পাদিত কাজের তুলনা, শক্তি, যান্ত্রিক শক্তি, গতিশক্তি, বিভব শক্তি বা স্থিতি শক্তি, কর্মদক্ষতা।

৬. মহাকর্ষ ও অভিকর্ষ:

পড়ন্ত বস্তু, ব্যবহারিক মহাকর্ষ নিউটনের মহাকর্ষ সূত্র, গ্রহের গতি সংক্রান্ত কেপলারের সূত্র, নিউটনের মহাকর্ষ সূত্র থেকে কেপলারের সূত্রের গাণিতিক রাশিমালা প্রতিপাদন, অভিকর্ষ ও অভিকর্ষজ ত্বরণ, অভিকর্ষজ তবরণ g এর পরিবর্তন, আভিকর্ষ কেন্দ্র বা ভারকেন্দ্র, মহাকর্ষীয় ক্ষেত্র, মহাকর্ষ সূত্রের ব্যাবহার, মুক্তি বেগ, মহাকর্ষ সূত্রের ব্যবহার।

৭. পদার্থের গাঠনিক ধর্ম:

পদার্থের আন্তঃআণবিক বল , পদার্থের তিন অবস্থা : কঠিন, তরল ও বায়বীয়, পদার্থের বন্ধন স্থিতিস্থাপকতা, পদার্থের স্থিতিস্থাপক ধর্ম ও আন্তঃআণবিক বল, বিভিন্ন প্রকার বিকৃতি ও পীড়ন, হুকের সূত্র, পীড়ন-বিকৃতি লেখচিত্র, স্থিতিস্থাপকতার বিভিন্ন গুণাঙ্ক, পয়সনের অনুপাত, ইস্পাত রবারের চেয়ে বেশি স্থিতিস্থাপক, ঘর্ষণ ও সান্দ্রতা, অন্ত্য বেগ বা প্রান্তিক বেগ, সান্দ্রতা সংক্রান্ত ঘটনাবলি, পৃষ্ঠটান, পৃষ্ঠটানের আণবিক তত্ব।

৮. পর্যাবৃত্তিক গতি:

পর্যাবৃত্তি, পর্যাবৃত্ত গতি, সরল দোলন গতি বা সরল দোলন গতি বা সরল ছন্দিত গতি, সরল দোলন গতির অন্তরক বা ব্যবকলনীয় সমীকরণ, সরল দোলন গতির অন্তরক সমীকরণের সমাধান, সরল দোলন গতি সংক্রান্ত বিভিন্ন রাশি, সরল দোলন গতির ক্ষেত্রে শক্তি, সরল দোলন গতির ব্যবহার, উল্লম্ব স্প্রিং-এর দোলন, সরল দোলক, সরল দোলন গতি ও বৃত্তাকার গতির সম্পর্ক

৯. তরঙ্গ:

তরঙ্গের উৎপত্তি, তরঙ্গ ও শক্তি, তরঙ্গ সংক্রান্ত কতিপয় রাশি, তরঙ্গ বেগ, কম্পাঙ্ক ও তরঙ্গদৈর্ঘ্যের মধ্যে সম্পর্ক, তরঙ্গের প্রকারভেদ, অগ্রগামী তরঙ্গ বা চলমান তরঙ্গ, তরঙ্গের উপরিপাতন, স্থির তরঙ্গ, মুক্ত কম্পন ও পরবশ কম্পন, অনুনাদ, তরঙ্গের তীব্রতা, প্রমাণ তীব্রতা ও তীব্রতা লেভেল, বিট বা স্বরকম্প, বিট গঠনের কৌশল, বিটের গাণিতিক বিশ্লেষণ, সুশ্রাব্য শব্দ, হারমনিক এবং স্বরগ্রাম, স্বরগ্রাম সঙ্গীত গুণ বিশ্লেষণে পদার্থবিজ্ঞানের অবদান, নয়েজ ও সঙ্গীত গুণ এবং এদের প্রভাব।

১০. আদর্শ গ্যাস ও গ্যাসের গতিতত্ত্ব:

আদর্শ গ্যাস, গ্যাস সূত্রাবলি, প্রমাণ তাপমাত্রা ও চাপ, আদর্শ গ্যাস সমীকরণ বা গ্যাস সূত্রাবলির (pV = nRT), গ্যাস ধ্রুবকের মান, তাপমাত্রা ও চাপের সাথে গ্যাসের ঘনত্বের পরিবর্তন, গ্যাসের আণবিক গতিতত্ত্ব, গড়বেগ, গড়বর্গ বেগ, মূল গড় বর্গবেগ এবং সর্বাধিক সম্ভাব্য বেগ, আদর্শ গ্যাসের চাপের রাশিমালা, গ্যাসের গতিতত্ত্ব ও আদর্শ গ্যাসের সূত্র, গড় মুক্ত পথ বা গড় নির্বাধ দূরত্ব, স্বাধীনতার মাত্রা, শক্তির সমবিভাজন নীতি, বাষ্প ও গ্যাস, সম্পৃক্ত ও অসম্পৃক্ত বাষ্পচাপ, জলীয় বাষ্পের চাপ ও বায়ুর চাপের সম্পর্ক, আর্দ্রতা, আর্দ্রতামাপক যন্ত্র ও আর্দ্রতা নির্ণয়, আর্দ্রতামিতি সংক্রান্ত কয়েকটি ঘটনা।

পদার্থবিজ্ঞান ১ম পত্রের PDF নোট

পদার্থবিজ্ঞানের সূত্র গুলো মুখস্ত রাখা অনেক বেশি গুরুত্বপূর্ণ। বহুনির্বাচনী প্রশ্ন অথবা সৃজনশীল প্রশ্ন সব ক্ষেত্রে আমাদের পদার্থবিজ্ঞানে সূত্রের প্রয়োজন হবে। এবং এজন্য আমাদের প্রথম এবং দ্বিতীয় পত্র উভয়ের ক্ষেত্রেই সূত্রগুলোকে আগে ভাল করে রপ্ত করতে হবে। এর আগে অবশ্যই আমাদের সেই টপিক সম্পর্কে ধারণা লাভ করতে হবে। যেহেতু বইয়ে সবগুলো সূত্র কে একত্রিত করা নেই সেহেতু আমাদের এই PDF টি তোমাদের জন্য অনেক বেশি সাহায্যকর হয়ে উঠবে।

পিডিএফ ডাউনলোড করে যেকোনো ধরনের পিডিএফ রিডার দিয়ে তুমি সেটাকে পড়তে পারবে। তোমরা তোমাদের মোবাইলে অফলাইনে পড়ার জন্য এই পিডিএফ টিকে ব্যবহার করতে পারবে। যেহেতু এটি একটি পিডিএফ ফরমেট তাই সে ক্ষেত্রে আমরা খুব সহজেই যেকোন সময় যেকোন পরিস্থিতিতে সূত্রগুলোকে একবার চোখ বুলিয়ে নিতে পারব। এতে করে তোমরা খুব সহজে সে গুলোকে পরীক্ষার হল ভর্তি পরীক্ষার হল যে কোনো ক্ষেত্রে খুব সহজে মনে করে নিতে পারো।

আরো অনেক ধরনের নোট পেতে অবশ্যই আমাদের এই ওয়েবসাইট ঘুরে দেখতে ভুলবেনা। এবং এখানে এমন অনেক তথ্য রয়েছে যেগুলো তোমাদের জন্য ভবিষ্যতেও অনেক সাহায্যকর হয়ে উঠবে। এছাড়া তোমরা যদি পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্রের নোট পেতে চাও তবে অবশ্যই এই লিংকে ক্লিক করে সেখান থেকে পিডিএফ ডাউনলোড করে নিতে পারবে। পড়তে থাকো, জানতে থাকো এবং আমাদের সাথেই থাকো।

Tags

Post a comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Below Post Ad