নিজের ফেসবুক প্রোফাইল লক করুন সবচেয়ে সহজে | Facebook Profile Lock

আপনি যদি একজন ফেসবুক ইউজার হয়ে থাকেন তবে অবশ্যই আপনি ফেসবুক প্রোফাইল লক করার কথা শুনে থাকবেন। আজ আমরা জানব ঠিক কিভাবে আমরা Facebook Profile Lock করতে পারি। এর সুবিধা কি, অসুবিধা কি ও কিভাবে আমরা ফেসবুক প্রোফাইল আনলক (Profile Unlock) করতে পারি?

how to lock Facebook profile

ফেসবুক প্রোফাইল লক করার পদ্ধতি


ধাপ ১: Facebook এ Login করে নিজের Profile এ ঢুকুন

নিজের Profile এ ঢুকতে প্রথমে নিজের ID তে লগিন করে নিজের প্রোফাইল পিকচার এ ক্লিক করুন। সুবিধার আমরা নিচে চিত্রের মাধ্যমে দেখিয়েছি।

ফেসবুক প্রোফাইল লক

ধাপ ২: প্রোফাইল এর 3 Dot এ ক্লিক করুন

এই স্থানে ক্লিক করে আপনি অনেকগুলো অপশন পাবেন। ‘Lock Profile’ এর মধ্যে থেকে পাবেন। সুবিধার আমরা নিচে চিত্রের মাধ্যমে দেখিয়েছি। যদি পেতে সমস্যা হয় তবে দেখে নিন আপনার Facebook App টি Updated আছে কিনা, না থাকলে Update করে নিন। Update করার জন্য Play Store বা Apple app store যেতে হবে।  

ফেসবুক প্রোফাইল লক step2


ধাপ ৩: ‘Lock Profile’ এ click করে প্রোফাইলকে লক করুন

তালা চিহ্নযুক্ত ‘Lock Profile’ Option এ ক্লিক করার পর আপনাকে আরও একটি কাজ করতে হবে তা হল ‘Lock Your Profile’ বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে আপনার Profile এ নিয়ে যাওয়া হবে। আপনাকে ‘You Locked Your Profile’ মেসেজটি দেখানো হবে। যার সবটুকু আমরা নিচে চিত্রের মাধ্যমে দেখিয়েছি।

ফেসবুক প্রোফাইল লক step 3


ফেসবুক প্রোফাইল আনলক করার পদ্ধতি

নিম্নের ধাপগুলো অনুসরন করে আপনি আপনার ফেসবুক প্রোফাইল আনলক করতে পারবেন। ধাপ সমূহ পুরোপুরি অনুসরন করুন:

  1. Facebook এ Login করে নিজের Profile এ ঢুকুন
  2. প্রোফাইল এর 3 Dot এ ক্লিক করুন
  3. ‘Unlock Profile’ এ click করে প্রোফাইলকে আনলক করুন
ভালো করে বুঝতে পারার জন্য সচিত্র ধাপগুলো দেখানো হল। এর পরও যদি কোন সমস্যা থাকে তবে আমাদের তা কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না।

unlock Facebook profile

Profile কেন Lock করবেন?

প্রথমে বলে রাখা ভালো প্রোফাইল লক আপনাকে Hacking, phishing এর মত অঘটন থেকে বাঁচাবে না। তবে এর মাধ্যমে আপনি আপনার ব্যাক্তিগত তথ্য অপরিচিত কারো কাছ থেকে লুকিয়ে রাখতে পারবেন। আপনার শেয়ার করা তথ্য শুধু তারাই দেখবে যারা আপনার Friend List এ থাকবেন। এতে করে আপনি আপনার তথ্য শেয়ার করার ক্ষেত্রে অনেক চিন্তামুক্ত থাকতে পারবেন। এর ফলে এমন কেউ আপনার তথ্য পাবে না যাকে আপনি চিনেন না। ব্যাক্তিগত তথ্য বিষয়ে যারা অনেক বেশি চিন্তা করেন তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সেটিংস্‌।


Profile কেন Lock করবেন না?

ফােসবুক প্রোফাইল লক তাদের জন্য নয় যারা কিনা অনেক মানুষের সঙ্গে Connected থাকতে পছন্দ করেন। যারা নতুন মানুষদের সাথে যুক্ত হতে পছন্দ করেন তাদের জন্য এটা আরও সমস্যা তৈরি করবে। কারন অনেক মানুষ তাদের Friend List এ এমন কাউকে যুক্ত করতে চান না যার সম্পর্কে খুব কম তথ্য জানা থাকে। ফেক অ্যাকাউন্ট মনে করেন আবার আনেক লোকজন। এজন্য অনেকের কাছে এই বিষয়টা সুবিধার মনে হবে না।

যেকোনো সমস্যার সমাধান পেতে আমাদের কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন। আমাদের ব্লগ অনুসরন করুন আরও তথ্য পেতে। 

Post a comment

0 Comments