HTML এ বাংলা লিখে কিভাবে?

HTML দিয়ে বাংলা লিখলে তা ওয়েবপেজে শো করে না, এমন সমস্যার মুখোমুখি অনেকেই হয়েছেন। HTML এ বাংলা লিখতে হলে ক্যারেকটার সেট ঠিক করে দিতে হয়।

 

HTML বা Hyper Text Markup Language দিয়ে যেকোনো ওয়েবসাইটের সাধারণ গঠন তৈরি হয়। অর্থাৎ ওয়েবপেজের যে বাংলা শো হয়, বা পাঠগৃহের এই লেখাটি শো হচ্ছে সবই এইচটিএমএল দিয়েই লেখা। সেজন্য ক্যারেকটার সেট হিসেবে ইউনিকোড (UNICODE) ঠিক করে দিতে হয়। তাহলেই সব কিছু ঠিকঠাক দেখবে।

 

সাধারণ ভাবে বাংলা লিখলে কেমন হয় তা দেখে নেয়া যাক:

<html>

<head>

<title>Bangla writing in HTML </title>

</head>

<body>

<p>পাঠগৃহ দ্যা রিডিং রুম<p>

</body>

<html>

 

যদি এভাবে কোড করে রান করার চেষ্টা করি তবে আউটপুটে আসবে বিভিন্ন ধরনের সিমবল। মূল আউটপুটটি আসবে না। “e0%a6%95%e” এরকম ভাবে রিপিট হতে থাকবে (ভিজুয়াল স্টুডিও কোড ব্যবহার করলে আউটপুট ঠিকভাবে আসলেও অনেক ক্ষেত্রেই সাইট পাবলিশ করতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে পারেন। যেমন গুগল ব্লগার।)

কিন্ত যদি শুধু মাত্র ২ টা লাইন যোগ করে দিন তবেই হয়ে যাবে সমস্যার সমাধান। ১ লাইন যোগ করলেই হয়ে যায়, তবে ২ লাইন যোগ করা সবথেকে ভালো।

 

কোডিং শুরু করে হেড ট্যাগের ভেতরে Meta ট্যগে Character Set ডিক্লেয়ার করে দেয়ার জন্য নিচের লাইন টি লেখতে হবে হেড ট্যাগের ভেতরে।

<meta charset=  “UTF-8”>

এমনটা করলেই বাংলা ফন্ট সাপোর্ট করবে। সাথে যদি শুরুর html ট্যাগের মধ্যে language এট্রিবিউট ব্যবহার করা হয় তবে তা অধীকতর ভালো। তা করতে হলে লিখতে হবে

<html lang= “en”>

 

তাহলে কোড এবং আউটপুট দেখতে নিচের ছবির মতো হবে।

 

Write-Bangla-In-HTML

Post a comment

5 Comments

  1. ভাই আপনি যে কোড দিয়েছেন তা দিয়ে তো হচ্ছে না শুধু সাদা পেজ দেখাচ্ছে কি করবেmy e_mail mdakash135799@email.com

    ReplyDelete
    Replies
    1. কন্টেন্টে দেয়া স্ক্রিনশটে যেই ভাবে কোড টুকু করা আছে সেভাবে করে দেখেছেন? আর এডিটর কোনটি ব্যবহার করেছেন?

      head ট্যাগের ভেতরে মেটা charset="UTF-8" এটুকু কপি করে নিয়ে (ব্লগার কমেন্টের পলিসির কারণে কোড আকারে দেয়া যায়নি) আবার চেষ্টা করুন! তবুও না হলে স্ক্রিনশট নিয়ে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন। ইন শা আল্লাহ, সমাধান দেয়ার চেষ্টা করব।

      ধন্যবাদ

      Delete
  2. Replies
    1. অনুগ্রহ করে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন! এই ওয়েবপেজের উপর নিচ স্ক্রল করে দেখুন ফেসবুক লগো দেয়া আছে, তাতে ক্লিক করুন!

      Delete
    2. এবং আপনি আপনার ইমেইল একাউন্ট দেয়ার সময় ভুল করেছেন, যে কারণে ইমেইলে আপনার সাথে যোগাযোগ করা যায় নি!

      Delete

Please Do Not Enter Any Spam Link In The Comment Box!