ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ইংরেজির প্রস্তুতি

ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ইংরেজির প্রস্তুতি

ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ইংরেজির প্রস্তুতি
ইঞ্জিনিয়ারিং প্রিপারেশনের ক্ষেত্রে অধিকাংশ শিক্ষার্থীরাই শুধু ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম্যাথ এর প্রিপারেশন নিয়ে থাকে। কিন্তু ৫ টি মূলধারার ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩ টাতেই ইংরেজি থেকে প্রশ্ন আসে। তাই বুদ্ধিমানের কাজ হলো ফিজিক্স, কেমিস্ট্রি ও ম্যাথের পাশাপাশি ইংরেজির জন্যও প্রিপারেশন নেয়া। তবে বেশিরভাগ ক্ষেত্রেই শিক্ষার্থীরা মূল ৩ টা বিষয়ের প্রিপারেশন নিতে গিয়ে ইংরেজির প্রিপারেশন নেয়ার সময় পায় না। তাই আজকে আমি কোন কোন টপিক থেকে প্রশ্ন আসে আসে এবং খুব কম সময়ে কিভাবে ইংরেজি প্রিপারেশন নেয়া যায় তা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করবো।

1.Transformation of Sentences:

সাধারনত ইন্টারমিডিয়েট লেভেলে আমরা যে ধরনের ট্রান্সফরমেশন শিখি সেই ধরনের প্রশ্নই ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষাতে আসে। তবে Simple, Complex, Compound, Voice Change থেকে প্রশ্নের পরিমান বেশি থাকে। বাকি গুলোও কিন্ত কম গুরুত্বপূর্ণ নয়।
উদাহরণ:
He succeeded unexpectedly. (Make it complex) [RUET 2018-19]
Ans: It was he who succeeded unexpectedly.
টিপস: যে কোন ইংরেজি গ্রামার বই থেকে এবং কোশ্চেন ব্যাংকের প্রশ্ন দেখলেই এই অংশের প্রিপারেশন সম্পন্ন হয়ে যাবে।

2.Narration:

ইঞ্জিনিয়ারিং এ সাধারনত Passage Narration এর পরিবর্তে Sentence Narration আসে। এই অংশে প্রশ্ন মূলত কিছুটা সহজ হয়।
উদাহরণ:
He made a promise, “I will come if I can”.
Ans: He made a promise that he would come if he could.
টিপস: যে কোন ইংরেজি বই থেকে Sentence Narration এর নিয়মগুলো পড়ে নিলে এবং ইন্টারমিডিয়েটে মোটামুটি প্র্যাকটিস করা থাকলেই এই অংশে ভালো করা সম্ভব।

3. Translation (Ban to Eng & Eng to Ban):

এই অংশটি খুবই গুরুত্বপূর্ণ। কারন এই অংশে অনেক শিক্ষার্থীরই দখল থাকে না, ফলে এই অংশে ভালো করলে খুব সহজে নিজেকে অন্যদের থেকে এগিয়ে রাখা যায়।
 ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষায় মূলত দুই ধরনের Translation আসে (ব্যক্তিগত মতামত)। 

১। সাধারন ট্রান্সলেশন
উদাহরণ: সূর্য ডুবু ডুবু প্রায়।
Ans: The sun is about to set.

২। প্রবাদ বাক্যের ট্রান্সলেশন
উদাহরন: যেমন কর্ম তেমন ফল।
Ans: As you sow, so shall you reap.
টিপস: সাধারন ট্রান্সলেশনের জন্য তেমন কোনো প্রিপারেশন নেয়ার প্রয়োজন নেই। তবে প্রবাদ বাক্যের ট্রান্সলেশনের জন্য অবশ্যই প্রিপারেশন নিতে হবে। এর জন্য Apex বইটি হতে পাড়ে একটি কার্যকরী সমাধান । এছাড়া বাজারের যেকোনো বই পড়া যেতে পারে। তবে অবশ্যই বিগত বছরের প্রশ্ন সমাধানের কোনো বিকল্প নেই।

4.Right Form of Verbs:

এই অংশটি ইন্টারমিডিয়েটের সিলেবাসের সাথে হুবহু মিল সম্পন্ন। এই অংশে ভালো নাম্বার পাওয়া তেমন কঠিন কিছু না।
উদাহরন:
It was nearly seven years since I (see) you.
Ans: had seen.
টিপস: Tense সম্পর্কে ভালো ধারনা থাকলেই এ অংশে ভালো করা সম্ভব। ইন্টারে যারা এই অংশ ভালোভাবে প্রিপারেশন নিয়েছে তাদেরকে এই টপিকে পুনরায় প্রিপারেশন না নিলেও চলবে।

5. Synonym & Antonym:

এই অংশের পুরোটাই নির্ভর করে পরিক্ষার্থীর ইংরেজি শব্দভান্ডারের উপর । যার শব্দ ভান্ডার যত সমৃদ্ধ সে এই অংশে তত ভালো করবে।
টিপস: এই অংশে ভালো করার জন্য বাজারে প্রচলিত যেকোন ইংরেজি বই থেকে বিগত বছরের ভর্তি পরীক্ষায় আসা ( ভার্সিটি+ মেডিকেল+ ইঞ্জি ) সিনোনিম ও এন্টোনিম গুলো কয়েকবার পড়ে নিতে হবে। এ ক্ষেত্রে Apex বইটি পড়া যেতে পারে।

6. Make Sentences with The Following:

এই অংশে কিছু ইংরেজি শব্দ বা শব্দ গুচ্ছ দেয়া থাকে, পরীক্ষার্থীকে সেই শব্দ গুলো ব্যবহার করে বাক্য রচনা করতে হয়।
উদাহরন:
 1.As the crow flies
Ans: He should go as the crow flies.
2. Leave no stone unturned
Ans: You should complete the work leaving no stone unturned.

টিপস: এই অংশে যে শব্দ গুচ্ছ গুলো দেয়া থাকে তা বেশিভাগ ক্ষেত্রেই Idioms হয়ে থাকে। আমরা নবম দশম বা ইন্টারমিডিয়েট কোনো ক্লাসেই ইডিয়মস পড়ি না। তাই এই অংশের এন্সার করা অনেকের জন্য কষ্টসাধ্য হয়ে যায়। তাই এই অংশে ভালো করার জন্য যে কোনো সোর্স/বই থেকে ইডিওমস এর অর্থ গুলো মুখস্থ করে ফেলতে হবে। বিশেষ করে বিগত বছরের প্রশ্নে আসা ইডিয়মস গুলো।

7. Fill in The Blanks:

বোঝই যাচ্ছে এই অংশে থাকবে শূন্যস্থান পূরন। তবে এখানে নির্দিষ্ট কোনো টাইপের গ্রামার দিয়ে শূন্যস্থান পূরন করতে বলা হবে না। এখানে Preposition, Right form of verbs, Adverb, Normal words সব কিছু মিলিয়ে প্রশ্ন থাকে।
উদাহরন:
I saw him going up ___ the hill.
Ans: to
টিপস: এই অংশের বেশিরভাগ প্রশ্ন আসে Preposition এবং Condition থেকে। তাই এই অংশে ভালো করার জন্য ফিক্সড প্রিপজিশন যেমন addicted to, capable of এই ধরনের প্রিপজিশনগুলো মুখস্থ করে নিলেই  হয়।

7. Answering Question from Paragraph:

এই অংশে একটি বড় প্যাসেজ দেয়া থাকে । প্যাসেজের শেষে ৫/১০ টি প্রশ্ন দেয়া থাকে। প্যাসেজ থেকে ইনফরমেশন নিয়ে প্রশ্ন গুলার এন্সার দিতে হয় ঠিক যেমনটা আমরা ইন্টারমিডিয়েটে ইংরেজি ফার্স্ট পেপারে করতাম। তবে ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষায় সাধারনত এমন প্রশ্ন আসে যার উত্তর সরাসরি প্যাসেজে থাকে না। পরীক্ষার্থীকে প্যাসেজ পড়ে এর মূল থিমটা বুঝতে হয় এবং সে অনুসারে প্রশ্নের এন্সার করতে হয়।

8. Sentence Correction:

প্রশ্নে কিছু গ্রামার্টিক্যালি ভুল সেন্টেন্স দেয়া থকবে। ভুলগুলো হতে পারে Preposition, Tense, Person।
উদাহরন:
Honey test sweet. 
Ans: Honey tastes sweet.

বি.দ্র: উপরের তথ্য ও টিপস সমূহ আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বলা। অন্য কারো মতের সাথে নাও মিলতে পারে, সেক্ষেত্রে লিখাটি উপেক্ষা করার অনুরোধ রইলো।

লিখেছেন:
আবু সাঈদ সায়েম
৩য় বর্ষ, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট
বাংলাদেশ টেক্সটাইলস বিশ্ববিদ্যালয় (বুটেক্স)
এইচএসসি ২০১৯, ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ। 
এসএসসি ২০১৭, মতলব জে. বি. পাইলট উচ্চ বিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে ইংরেজিতে "Subject Verb Agreement" ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ বিষয়ে জেনে নিতে ক্লিক করুন সংযুক্ত আর্টিকেলে। 


আমাদের আপডেটগুলো পেতে ফলো করুন আমাদের ফেসবুক পেজ। আমাদের ফেসবুক পেজে যেতে ক্লিক করুন এখানে।
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺