ডলফিনের Unihemispheric Sleep

ডলফিন কেনো এক চোখ খোলা রেখে ঘুমায়? (ডলফিনের Unihemispheric Sleep)

আমরা সবাই হয়তো এটা জানি না যে ডলফিন এক চোখ খোলা রেখে ঘুমায়। ডলফিনের এই এক চোখ খোলা রেখে ঘুমানোর রহস্যটা আসলে কি? চলো আজ তাহলে সেই রহস্যটাই আমরা জানার চেষ্টা করি।


ডলফিন যখন ঘুমায় তখন মূলত এর মস্তিষ্কের অর্ধেক অংশ ঘুমিয়ে থাকে এবং বাকি অর্ধেক অংশ সজাগ থাকে। আর মস্তিষ্কের ওই সজাগ অংশটুকুই ঘুমিয়ে থাকা অবস্থাতেই শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রন করে এবং চারপাশের পরিবেশ সম্পর্কে ডলফিনকে সতর্ক রাখে।

ডলফিন কেনো এক চোখ খোলা রেখে ঘুমায়?

ঘুমানো অবস্থায় ডলফিনের মস্তিষ্কের ডান হেমিস্ফিয়ার সজাগ থাকলে বাম চোখটি খোলা থাকে আর মস্তিষ্কের  বাম হেমিস্ফিয়ার সজাগ থাকলে ডান চোখটি খোলা থাকে। এজন্যই মূলত ঘুমানো অবস্থাতেও ডলফিনের এক চোখ খোলা থাকে।


ডলফিনের এই ধরনের ঘুম কে বলা হয় – ‘Unihemispheric Sleep'। ডলফিন ছাড়াও আরও কিছু সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীতে (যেমন: Whales, Orcas, Porpoises) এই ধরনের ঘুমানোর পদ্ধতি পরিলক্ষিত হয়। 


ডলফিনের এই Unihemispheric Sleep এর পেছনে বিজ্ঞানীরা প্রধান তিনটি কারন খুঁজে বের করেছেন। কারণগুলি হলো:

  • এই ধরনের পদ্ধতিতে না ঘুমালে ডলফিন ডুবে মারা যাবে কারন ডলফিনের শ্বাস-প্রশ্বাস সবসময় ঐচ্ছিকভাবেই নিয়ন্ত্রিত হয়।
  • এই পদ্ধতির ফলে ডলফিন ঘুমিয়ে থেকেও পারিপার্শ্বিক বিপদ সম্পর্কে সতর্ক থাকতে পারে।
  • এই Unihemispheric Sleep এর কারনে ঘুমন্ত অবস্থাতেও ডলফিনের কিছু শারীরিক কার্যক্রম চালু থাকে (যেমন: পেশি নিয়ন্ত্রন)। যার ফলে উষ্ণ রক্তের এই প্রাণীটি হীমশীতল সমুদ্রে তার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে।


আচ্ছা এবার তাহলে বলোতো যে মানুষ আর ডলফিনের ঘুমানোর পদ্ধতিতে কি কি পার্থক্য আছে? 

আমরা যখন ঘুমাই তখন আমাদের মস্তিষ্কের সম্পূর্ণ অংশই ঘুমিয়ে থাকে। যার ফলে ঘুমানো অবস্থায় পারিপার্শ্বিক পরিবেশ সম্পর্কে আমরা সতর্ক থাকতে পারিনা। অন্যদিকে ডলফিন ঘুমিয়ে থেকেও আসন্ন বিপদ সম্পর্কে সজাগ থাকতে পারে। 


আর সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্থক্যটি হলো শ্বাস-প্রশ্বাস। আমাদের শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়াটি হলো স্বয়ংক্রিয়। যার ফলে ঘুমিয়ে থাকলেও আমাদের শ্বাস-প্রশ্বাস চলতে থাকে। অন্যদিকে ডলফিন সয়ংক্রিয়ভাবে শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়াটি চালিয়ে যেতে পারেনা। এর শ্বাস-প্রশ্বাস চালু রাখার জন্য মস্তিষ্ক সজাগ থাকতে হয়। তাই ঘুমন্ত অবস্থায় যদি ডলফিনের অর্ধেক মস্তিষ্ক সজাগ না থাকতো তাহলে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে এটি মারা যেত।


লিখেছেন: শাহ ফরান শাকিব
শিক্ষার্থী, এমবিবিএস, আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ, নোয়াখালী
অনুষ্ঠান বিষয়ক সম্পাদক, জ্ঞানের আলো পাঠাগার
Featured Photo's background from Xad Eugenia Sánchez Ruíz on Unsplash

লেখাটি আমাদের Special Guest-দের থেকে নেয়া লেখাসমূহের একটি। ইচ্ছে করলে লিখতে পারেন আপনিও। পাঠগৃহ The Reading Room এ লিখতে চাইলে এখানে ক্লিক করে জেনে নিন বিস্তারিত।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺