লেখা পাঠাতে চান?

পাঠগৃহ The Reading Room এ এখন থেকে লিখতে পারবেন আপনিও। আপনার লেখাও প্রকাশ করা হবে পাঠগৃহ The Reading Room -এ।


লেখা পাঠাতে চান


আপনার নাম, ছবি এবং অন্যান্য পরিচয়সহ আপনার লেখাটি আর্কাইভ করে রাখা হবে পাঠগৃহ The Reading Room এ। আপনিও যদি লেখা পাঠাতে চান তবে নিচের নিয়মগুলো লক্ষ্য করুন:

01. আপনি শিক্ষা, ইতিহাস, আন্তর্জাতিক রাজনীতি, বিনোদন, ভ্রমণ বিষয়ক, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ক, বই রিভিউসহ যেকোনো তথ্যমূলক লেখা কিংবা আমাদের উদ্দেশ্যে কোনো পরামর্শমূলক লেখাসহ লিখতে পারেন আরও অনেক বিষয়ে।

02. ক্রিকেট, ফুটবলসহ অন্য যেকোনো ধরনের খেলা সম্পর্কে লিখতে চাইলেও আপনি এই নিয়মগুলো অনুসরন করুন।

03. আপনার লেখা হতে পারে বাংলা বা ইংরেজিতে। তবে অবশ্যই নির্ভুল বানানে হতে হবে।

04. বিষয়বস্তু নির্ধারণের ক্ষেত্রে আপনি স্বাধীন হলেও ধর্মীয় বিষয় অশালীনতাকে এড়িয়ে চলতে হবে

05. আপনার লেখার মাধ্যমে কোনো ধর্ম, জাতি, আদিবাসি, ক্ষুদ্র নৃগোষ্ঠী কিংবা অন্য কাউকে বা কারো বিশ্বাসকে আঘাত করা যাবে না ব্যক্তিগতভাবে আপনার কাউকে পছন্দ না হলেও লেখার মাধ্যমে আপনি আক্রমণাত্মকভাবে তা প্রকাশ করতে পারবেন না। শুধুমাত্র খেলোয়ারদের ক্ষেত্রে সমালোচনা (গঠনমূলক) গ্রহনযোগ্য।

06. আপনার লেখাটির মধ্যে ধারাবাহিকতা থাকতে হবে, অর্থাৎ লেখা পড়ার সময় পাঠকের যেন বিরক্তির সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

07. কোনো ধরনের উস্কানিমূলক কিছু লেখা যাবে না

08. তথ্যের উৎসের ব্যাপারে অবশ্যই সতর্ক থাকতে হবে এবং আপনি যেখান থেকে তথ্য পেয়েছেন তা উল্লেখ করে দিতে হবে। সোর্স উল্লেখ করা লেখা প্রকাশিত হওয়ার অন্যতম শর্ত (কোনো নিম্নশ্রেণীর পোর্টাল/ইউটিউব চ্যানেলকে সোর্স হিসেবে গ্রহন করা হবে না)

09. লেখা অবশ্যই সম্পূর্ণ নিজের হতে হবে অন্যের লেখা কোনোক্রমেই নিজের বলে চালিয়ে দেয়া যাবে না। এক্ষেত্রে পাঠগৃহ সবসময়ই আলাদা নজর রাখবে। এরপরও আপনার কোনো কপিরাইট লঙ্ঘন করা লেখা আমাদের চোখ ফাঁকি দিয়ে প্রকাশিত হয়ে গেলে এবং পরবর্তিতে তা নিয়ে কোন অভিযোগ পাওয়া গেলে সমস্ত দায়ভার আপনাকে নিতে হবে এবং অভিযোগকারীর অনুমতিক্রমে লেখাটি রিমুভ করে দেয়া হবে।

10. নিজের লেখা কিন্তু পূর্বে অন্য কোথাও প্রকাশিত হয়েছে (এমনকি ফেসবুকে নিজের প্রোফাইলেও) এমন লেখা পাঠগৃহে প্রকাশের অনুপযোগী বলে বিবেচিত হবে।

11. ইতোঃপূর্বে প্রকাশিত লেখাগুলো পড়তে পারেন এখানে ক্লিক করে। 

12. আপনি চাইলে আপনার প্রতিষ্ঠান, ব্লগ, ওয়েবসাইট, ইউটিউব চ্যানেলের ব্যাকলিংকও যুক্ত করে দিতে পারেন আপনার লেখায়। তবে তা অবশ্যই সামঞ্জস্যপূর্ণ হতে হবে। 

যেভাবে লেখা পাঠাবেন
01. আপনার লেখাটির সাথে অবশ্যই আপনার পুরো নাম, পরিচয় এবং একটি ছবি পাঠাতে হবে।
02. লেখার প্রয়োজনে অতিরিক্ত ছবি যুক্ত করতে পারবেন (লেখার সাথে সম্পর্কযুক্ত) তবে তা অবশ্যই ভালো রেজুলেশনের হতে হবে এবং সোর্স বা চিত্রগ্রাহকের নাম উল্লেখ করে দিতে হবে।
03. লেখা পাঠাতে পারবেন [email protected] এই ঠিকানায়।
04. এছাড়াও লেখা পাঠাতে পারবেন আমাদের অফিশিয়াল ফেসবুক পেজের ইনবক্সে। আমাদের ফেসবুক পেজে যেতে এখানে ক্লিক করুন
05. লেখা পাঠানো বিষয়ক যেকোনো ধরনের প্রশ্নের উত্তর জানতে যোগাযোগ করুন আমাদের ফেসবুক পেজে।

Below Post Ad