প্রমাণ কর যে, √7 একটি অমূলদ সংখ্যা

নবম-দশম শ্রেণি এবং একাদশ-দ্বাদশ শ্রেণির গণিত বইয়ের বাস্তব সংখ্যা অধ্যায়ের একটি প্রশ্ন 'প্রমাণ কর যে, `sqrt7`, `sqrt3`, `sqrt5`, `sqrt10`, `sqrtX`, একটি অমূলদ সংখ্যা।' এই প্রশ্নটির উত্তরই আজকে আমরা করবো ব্যাখ্যাসহ। প্রত্যেকটি ধাপ ব্যাখ্যা করে বুঝিয়ে দেয়া হবে।

`sqrt7` ছাড়াও এমন অনেক সংখ্যা দিয়েই প্রমাণ আসে। এই ব্লগে আমি একটি সংখ্যার প্রমাণ বিস্তারিত দেখাবো এবং অন্যগুলো কীভাবে করতে হবে তার ধারনা দিয়ে দেব। তাহলে শুরু করা যাক।

সূচীপত্র(toc)


প্রমাণ কর যে, ইহা একটি অমূলদ সংখ্যা

প্রমাণ কর যে, `sqrt7` একটি অমূলদ সংখ্যা

প্রমাণ:

আমরা জানি, 
4 < 7 < 9
বা, `sqrt4` < `sqrt7` < `sqrt9`
`\therefore` 2 < `sqrt7` < 3

অর্থাৎ, `sqrt7` এমন একটি সংখ্যা যা 2 এর থেকে বড় কিন্তু 3 এর থেকে ছোট। কিন্তু 2 এর থেকে বড় এবং 3 এর থেকে ছোট কোনো পূর্ণসংখ্যা থাকতে পারে না। অর্থাৎ, এটি মূলদ বা অমূলদ সংখ্যা।

মনে করে `sqrt7` একটি মূলদ সংখ্যা।

তাহলে, `\sqrt7=\frac pq` [এখানে p. q উভয়ে স্বাভাবিক সংখ্যা, `q \ne 0`, `q \ne 1` এবং p, q পরষ্পর সহমৌলিক।]
ফলে, `7=\frac{p^2}{q^2}` [উভয় পক্ষকে বর্গ করে।]
বা, `7q=\frac{p^2}q` [উভয় পক্ষকে q দ্বারা গুন করে।]

এখানে, 7q স্পষ্টত পূর্ণ সংখ্যা। কিন্তু `p^2` এবং q এর মধ্যে কোনো সাধারণ উৎপাদক নেই। তাই `\frac{p^2}q` পূর্ণ সংখ্যা নয়।

সুতরাং, `\frac{p^2}q` কখনো `7q` এর সমান হতে পারে না।
সুতরাং, `\sqrt7=\frac pq` হতে পারে না।
অতএব, `sqrt7` একটি অমূলদ সংখ্যা।

ব্যাখ্যা

উপরে যেভাবে আছে, সেভাবে পরীক্ষার খাতায় উত্তর করে দিলেই পূর্ণ নাম্বার পাওয়া যাবে বলে আশা রাখি। এবার আসি, মুখস্তভাবে না করে বুঝে নিই কীভাবে হলো।

১. প্রথমে 'আমরা জানি' বলে যেই ৩ লাইন লিখেছি সেটা আমরা সবাই সত্যিই জানি। তবে কেন এখানে এসবই লিখতে হলো? এই প্রশ্নের উত্তর অনেকেরই জানা নেই।

আমাদের প্রমাণ করতে হতো 7 এর বর্গমূল অর্থাৎ `sqrt7` মূলদ সংখ্যা নয়, এটি একটি অমূলদ সংখ্যা। প্রথমেই আমরা যেই সংখ্যাটিকে অমূলদ প্রমাণ করতে হবে সেই সংখ্যাটি ক্যালকুলেটরে বসিয়ে তার মান কত তা বের করব। আমরা `sqrt7=2.645751311...` পাই। এখান থেকে বুঝাই যাচ্ছে যে এই সংখ্যাটি 2 এর থেকে বড় এবং 3 এর থেকে ছোট। তাই আমরা প্রথমে ৩য় লাইনটি লিখি, তারপর তাদের বর্গ করে প্রথম লাইন এবং তারপর দ্বিতীয় লাইনে তাদের প্রত্যেকের সাথে বর্গমূল চিহ্ন বসিয়ে দিই।

২. এই ৩ লাইনের পরে আমরা যে কথাটুকু বলেছি (অর্থাৎ, `sqrt7` এমন একটি সংখ্যা যা 2 এর থেকে বড় কিন্তু 3 এর থেকে ছোট। কিন্তু 2 এর থেকে বড় এবং 3 এর থেকে ছোট কোনো পূর্ণসংখ্যা থাকতে পারে না। অর্থাৎ, এটি মূলদ বা অমূলদ সংখ্যা।) তার প্রথম অংশের ব্যাখ্যা করা হয়ে গেছে ইতিমধ্যে। এখন 2 ও 3 এর মাঝে অন্য কোনো পূর্ণসংখ্যা তো নেই। আমরা জানি যদি কোনো বাস্তব সংখ্যা পূর্ণসংখ্যা না হয়, তবুও সেই সংখ্যাটি মূলদ সংখ্যা হতে পারে যদি তা মূলদ ভগ্নাংশ হয়, অন্যথায় তা অমূলদ সংখ্যা হবে। এ ব্যাপারে সন্দেহ থাকলে পড়তে পড়ুন: বাস্তব সংখ্যা কাকে বলে? বাস্তব সংখ্যার শ্রেণিবিন্যাস ও বৈশিষ্ট্য।

৩. এখন মনে করি সংখ্যাটি একটি মূলদ সংখ্যা। যদি এখান থেকে প্রমাণ করা যায় যে সংখ্যাটি আসলে মূলদ না, তাহলেই প্রমাণিত হয়ে যাবে যে সংখ্যাটি অমূলদ। তাই আমরা ধরে নিলাম সংখ্যাটি মূলদ এবং মূলদ সংখ্যার সজ্ঞানুসারে আমরা লিখলাম `\sqrt7=\frac pq` [এখানে p. q উভয়ে স্বাভাবিক সংখ্যা, `q \ne 0`, `q \ne 1` এবং p, q পরষ্পর সহমৌলিক।]

আপনার যদি মূলদ সংখ্যা সম্পর্কে সন্দেহ থেকে থাকে এবং মূলদ হতে গেলে কেন p, q কে সহমৌলিক হতে হবে এবং সহমৌলিক সংখ্যাই বা কী এসব নিয়ে জানার প্রয়োজন থাকে তবে পড়ুন:

৪. অতঃপর আমরা পরের লাইনে উভয় পক্ষকে বর্গ করি এবং তার পরের লাইনে q দ্বারা গুন করি। এরপর আমরা একদিকে পাই 7q অন্যদিকে `p^2/q`। এখানে 7 একটি পূর্ণসংখ্যা, তাই তার সাথে q যা একটি স্বাভাবিক সংখ্যা তথা পূর্ণ সংখ্যাকে গুন করলে গুণফলও একটি পূর্ণসংখ্যা হবে। তাই 7q একটি পূর্ণসংখ্যা হলেও `p^2/q` পূর্ণসংখ্যা হতে পারে না। অর্থাৎ, এরা সমান না। এরা সমান না হলে একেবারে শুরুর লাইনও সঠিক না। অর্থাৎ `sqrt7` মূলদ সংখ্যাই না। সুতরাং এটি একটি অমূলদ সংখ্যা।

প্রমাণ কর যে, `sqrt5` একটি অমূলদ সংখ্যা

একটি তো আমরা করলাম, বাকিগুলো করার জন্য কী করতে হবে?
খুবই সহজ, যখন `sqrt5` নিয়ে কাজ করব তখন আমাদের পরিবর্তন আসবে প্রথম ৩ লাইনে, সেই অনুযায়ী পরের প্যারার কথাটুকু এবং বাকি সকল 7 এর স্থানে হয়ে যাবে 5।

প্রথম ৩ লাইনে কী হবে?
যেহেতু `sqrt5=2.236067977` তাই এখানেও ওই একই ৩ লাইন হবে। অর্থাৎ, 2 এর থেকে বড় কিন্তু 3 এর থেকে ছোট।

আমরা জানি, 
4 < 7 < 9
বা, `sqrt4` < `sqrt7` < `sqrt9`
`\therefore` 2 < `sqrt7` < 3

প্রমাণ কর যে, `sqrt3` এবং `sqrt10` অমূলদ সংখ্যা

এখানে `sqrt3=1.732051`। তাই এটি 1 এর থেকে বড় এবং 2 এর থেকে ছোট। তাই এক্ষেত্রে প্রথম ৩টি লাইন হবে এমন, 
আমরা জানি, 
1 < 3 < 1
বা, `sqrt1` < `sqrt3` < `sqrt4`
`\therefore` 1 < `sqrt3` < 2

এবং তারপরের কথাটুকু হবে, অর্থাৎ, `sqrt3` এমন একটি সংখ্যা যা 1 এর থেকে বড় কিন্তু 2 এর থেকে ছোট। কিন্তু 1 এর থেকে বড় এবং 2 এর থেকে ছোট কোনো পূর্ণসংখ্যা থাকতে পারে না। অর্থাৎ, এটি মূলদ বা অমূলদ সংখ্যা।

`sqrt10=3.16227766`। এক্ষেত্রে কী হবে? নিজেরা করে নিন তো দেখি। যদি বুঝে না থাকেন বা না পারেন তবে আমাদেরকে জিজ্ঞেস করুন আমাদের ফেসবুক পেজে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺