কীভাবে Student হিসাবে Microsoft Office 365 বিনামূল্যে পাবো

Microsoft Teams, Word, Excel, PowerPoint, Outlook, OneNote, OneDrive এরকম আরো অনেক সফটওয়্যার আমাদের প্রতিদিনই প্রয়োজন হয়ে থাকে। কম্পিউটার ব্যবহার করতে হলে এই সফটওয়্যার গুলোর প্রয়োজন আমরা সবাই বুঝতে পারি। আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তবে এই সফটওয়্যারগুলো আপনার জন্য এবং আপনার শিক্ষা কার্যক্রমের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। তবে এই সফটওয়্যারগুলো ফ্রী নয়। এগুলোকে ব্যবহার করতে হলে অবশ্যই আমাদেরকে কিনে ব্যবহার করতে হবে যেটা কিনা শিক্ষার্থীদের কাছে অনেক কঠিন ব্যাপার হয়ে দাঁড়ায়। কারন আমরা সবাই জানি শিক্ষার্থী হিসেবে আমাদের কাছে সফটওয়্যার কেনার মত টাকা খুব কম সময় থাকে। খুব কম শিক্ষার্থী এই সফটওয়্যারগুলো কিনে ব্যবহার করার আর্থিক ক্ষমতা রাখে। এজন্য মাইক্রোসফট শিক্ষার্থীদের জন্য এই সফটওয়্যারগুলো ফ্রিতে ব্যবহার করার কিছু উপায় রেখেছে।

Microsoft Office 365 ফ্রিতে

Microsoft Office 365 ফ্রিতে ব্যবহার করার জন্য আমরা এই আর্টিকেলে দুটো পদ্ধতি দেখাতে চলেছি। প্রথম পদ্ধতির জন্য আমাদের একটি স্টুডেন্ট ইমেইল এড্রেস প্রয়োজন হবে এবং অপরটির জন্য আমাদের কোনো কিছুই প্রয়োজন হবে না। চলুন দেখে নেয়া যাক কিভাবে আমরা ফ্রিতে মাইক্রোসফট অফিস 365 ব্যবহার করতে পারি।

Student E-mail Address এর সাহায্যে Microsoft Office 365 এর Software Download

অধিকাংশ মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদেরকে ইমেইল এড্রেস প্রদান করা হয়। আর এর মাধ্যমেই মূলত বিভিন্ন নোটিশ, গুরুত্বপূর্ণ ডকুমেন্টস শিক্ষার্থীদের কাছে পাঠানো হয়ে থাকে। নিজের পার্সোনাল কাজের জন্য শিক্ষার্থীরা এই ইমেইল এড্রেসগুলো ব্যবহার করতে পারেন। এই প্রতিষ্ঠানগুলোর অধিকংশই মাইক্রোসফট এডুকেশন প্রোগ্রামের আওতাভুক্ত থাকে। এ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থী এবং শিক্ষকরা মাইক্রোসফট অফিসের সফটওয়্যারগুলো ব্যবহার করতে পারবেন ফ্রিতে কিন্তু প্রকৃতপক্ষে মাইক্রোসফটকে টাকা পেমেন্ট করবে শিক্ষাপ্রতিষ্ঠান।

এজন্য প্রথমে আপনাকে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের কাছ থেকে ইমেইল এড্রেস (.edu E-mail address নামে পরিচিত) নিতে হবে যেটি আপনি শিক্ষা সম্পর্কিত কাজে ব্যবহার করবেন। এরপরে Free Microsoft Office 365 for Schools & Students লিংকটিতে চলে যাবেন। সেখানে গিয়ে আপনার ইমেইল এড্রেস দিয়ে Get Started button এর উপরে ক্লিক করলে আপনাকে একটি ফর্মে নিয়ে যাওয়া হবে।

Office 365 Free for Students

যেখানে আপনি আপনার নাম এবং বিভিন্ন তথ্য দিয়ে নিজের পরিচয় নিশ্চিত করবেন। সবকিছু ঠিক ভাবে সম্পন্ন হলে ইমেইলের মাধ্যমে আপনাকে একটি কোড দিয়ে দেওয়া হবে। সেই কোডের মাধ্যমে আপনি Microsoft Office 365 এর এক্সেস নিশ্চিত করতে পারবেন।

এক্ষেত্রে একটি জিনিস মাথায় রাখতে হবে যে অনেক প্রতিষ্ঠান শিক্ষার্থীদের এবং শিক্ষকদের ইমেইল এড্রেস দিয়ে থাকলেও Microsoft এর এডুকেশন প্রোগ্রামের অন্তর্ভুক্ত থাকে না। সেই ক্ষেত্রে আপনি চেষ্টা করলেও ফ্রিতে Office 360 এর সফটওয়্যারগুলো ব্যাবহার করতে পারবেন না। এজন্য অবশ্যই আপনি আপনার শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করুন এবং তাদের থেকে বিষয়টি নিশ্চিত হয়ে নিতে পারেন।

Microsoft Office Free তে ব্যাবহার

অনেকক্ষেত্রে দেখা যায় আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ইমেইল এ্যাড্রেস দেওয়া হয় না অথবা শিক্ষাপ্রতিষ্ঠান Microsoft-এর এডুকেশন প্রোগ্রাম এর আওতাভুক্ত নয়। সেই ক্ষেত্রে আমরা অন্য একটি পদ্ধতি অবলম্বন করে ফ্রিতে অফিস সফটওয়্যারগুলো ব্যবহার করতে পারি।

এই পদ্ধতি অনুসরণ করার জন্য অবশ্যই আপনাকে আপনার ব্রাউজারের মাইক্রোসফট অফিসের  সফটওয়্যারগুলো ব্যবহার করতে হবে। ফ্রিতে Microsoft Office ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে আপনার ব্রাউজারে চলে যেতে হবে এবং টাইপ করতে হবে www.office.com এবং সেখানে থেকে সাইন- ইন করার মাধ্যমে আপনি অফিস সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারবেন। এখানে Microsoft-office এর প্রায় সবগুলো সফটওয়্যার আপনি পেয়ে যাবেন। কিন্তু সে গুলোকে অনলাইনে এবং ব্রাউজারে ব্যবহার করতে হবে।

Microsoft office Free for everyone

তবে মজার বিষয় হচ্ছে এটি সম্পুর্ন ফ্রি এবং এজন্য আপনাকে কোন ধরনের টাকা দিতে হচ্ছে না বা  শিক্ষা প্রতিষ্ঠানের ইমেইল এড্রেস ব্যবহার করতে হচ্ছে না। একজন সাধারণ মানুষ থেকে শুরু করে শিক্ষার্থী সবাই এই পদ্ধতিতে মাইক্রোসফট অফিসের সকল সফটওয়্যার ব্যবহার করতে পারবে।

আরো পড়ুন: কম্পিউটারের গুরুত্বপূর্ণ কীবোর্ড শর্টকাট

এরকম আরও তথ্যবহুল লেখা পড়ার জন্য আমাদের ওয়েবসাইটটিকে ঘুরে দেখতে পারেন। আমরা প্রতিনিয়ত এরকম তথ্যবহুল লেখা প্রকাশ করে থাকি।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺