সূচক ও লগারিদমের সূত্র সমূহের PDF ও ছবি Download

সূচক ও লগারিদমের সূত্র সমূহ গণিতশাস্ত্র এর ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। আপনি ক্যালকুলাস থেকে শুরু করে জ্যামিতিক বিভিন্ন সমস্যা সমাধানের ক্ষেত্রে সূচক ও লগারিদমের ব্যবহার করতে দেখবেন। এটি সম্পর্কে আমাদেরকে উচ্চ বিদ্যালয় থেকে ধারণা দেওয়া শুরু করা হয় কেননা পরবর্তীতে বিভিন্ন গাণিতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে লগারিদমের বিভিন্ন সূত্রের ব্যবহার করতে হবে। এই আর্টিকেলে আমরা সূচক ও লগারিদমের সূত্র সমূহ জানব। সূত্রগুলো যাতে আমরা অনুশীলন করতে পারি এজন্য পিডিএফ ফাইলের লিঙ্ক যুক্ত করে দেয়া হয়েছে।

সূচকের সূত্র সমূহ

বিভিন্ন গণিত সমস্যা সমাধানের ক্ষেত্রে সূচকের সূত্র সমূহ জানা আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। সূচকের সূত্র সমূহ সম্পর্কে ধারনা থাকলে আমরা বড় গাণিতিক সমস্যার সমাধান করতে পারব। পরবর্তীতে গণিত বিষয়ে ভালো করতে হলে অবশ্যই আমাদেরকে সূচকের সূত্র সমূহ সঠিকভাবে জানতে হবে এবং এর ব্যবহার সঠিকভাবে করতে হবে। নিম্নের সূচকের গুরুত্বপূর্ণ কিছু সূত্র দেয়া হল:
  1. `a^m\times a^n=a^{m+n}`
  2. `\frac{a^m}{a^n}=a^{m-n}`
  3. `(ab)^n=a^nb^n`
  4. `\left(\frac ab\right)^n=\frac{a^n}{b^n},(b\ne 0)`
  5. `\left(a^m\right)^n=a^{mn}`
  6. `a^{-n}=\frac1{a^n}`
  7. `a^0=1`
  8. `a^{-1}=\frac1a`
  9. `\sqrt a=a^(1/2)`

লগারিদমের সূত্র সমূহ

লগারিদমের অনেকগুলো সূত্র রয়েছে। এরমধ্যে সব ক্ষেত্রে ব্যবহৃত হয় এমন কিছু সূত্র এখানে দেয়া হলো। এই সূত্রগুলো লগারিদমের বেসিক কিছু সূত্র:

  1. `\log_a\left(MN\right)=\log_a\left(M\right)+\log_a\left(N\right)`
  2. `\log_a\left(\frac MN\right)=\log_aM-\log_aN`
  3. `\log_aM^r=r log_aM`
  4. `\log_bM\times\log_ab=\log_aM`
  5. `\log_ab=\frac1{\log_ba}`
  6. `\log_aM=x` হলে `a^x=M`
  7. `\log_aa=1`
  8. `\log_a1=0`
  9. `\log_ab\times\log_ba=1`

সূচকের সূত্র এবং লগারিদমের সূত্র এর পিডিএফ ডাউনলোড করার জন্য আমাদের নিম্নে দেওয়া লিংকে ক্লিক করে PDF File ডাউনলোড করে নিতে পারবেন। যেকোন পিডিএফ ফাইল পড়ার জন্য আপনার মোবাইলে বা আপনার কম্পিউটারে পিডিএফ ফাইল পড়ার সফটওয়্যার বা অ্যাপ থাকতে হবে। এই সফটওয়্যার আপনি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন এছাড়া আপনার কম্পিউটারের ব্রাউজারে পিডিএফগুলো পড়তে পারবেন। নিম্নে দেওয়া লিঙ্ক থেকে পিডিএফটি ডাউনলোড করে নিতে পারবেন।

সূচক ও লগারিদমের সূত্র সমূহের PDF download

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺