2020 সালের National University CSE 1st Semester Question এর PDF Download

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং 1st Semester 2020 সালের পরীক্ষা 2021 সালে অনুষ্ঠিত হয়। এর মূল কারণ ছিল মহামারীর সময় পরীক্ষা অনুষ্ঠিত না হওয়া। পরীক্ষা শুরু হয় 2021 সালে 7 নভেম্বর এবং শেষ হয় 16 নভেম্বর। পরীক্ষার প্রশ্নগুলো এই লেখাটি শেষে পিডিএফ আকারে দিয়ে দেয়া হয়েছে। আপনারা প্রশ্নগুলোকে ডাউনলোড করে নিয়ে সেগুলোকে অনুশীলন করতে পারবেন, প্রশ্নের ধরন সম্পর্কে ধারণা নিতে পারবেন।

আগের বছরের প্রশ্নগুলো কেন গুরুত্বপূর্ণ?

জাতীয় বিশ্ববিদ্যালয় বা ন্যাশনাল ইউনিভার্সিটিতে পূর্ববর্তী বছরের প্রশ্নগুলোকে বারবার আসতে দেখা যায়। আর এই প্রশ্নগুলো ঠিকভাবে অনুশীলন করলে ভালো মানের একটি নাম্বার আমরা পেতে পারব। শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয় এর ক্ষেত্রে নয় বরং বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর ক্ষেত্রও পূর্ববর্তী বছরের প্রশ্নগুলো অনুশীলন করাটা গুরুত্বের সাথে দেখা হয়। কেননা হুবাহু ওই প্রশ্ন না আসলেও ওই প্রশ্নের কাছাকাছি প্রশ্ন আসতে দেখা যায়। অর্থাৎ মূল বিষয়বস্তু যাতে সবাই উত্তর করতে পারে সেটা মাথায় রেখেই প্রশ্নগুলো প্রণয়ন করা হয়। এজন্য অবশ্যই যেকোনো বিষয়ে পূর্ববর্তী বছরের প্রশ্নগুলো সঠিকভাবে অনুশীলন করে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ।

2020 সালের National University CSE 1st Semester Question এর PDF

জাতীয় বিশ্ববিদ্যালয় এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়টির ক্ষেত্রে প্রতিবছরই পূর্বের প্রশ্নগুলো রিপিট হতে দেখা যায়। এজন্য বিভিন্ন সহায়ক বই রয়েছে যেগুলোতে পূর্ববর্তী বছরের প্রশ্নগুলোকে সংযুক্ত করে দেওয়া থাকে। এই বইগুলো পূর্ববর্তী বছরগুলোর প্রশ্নগুলোকে একত্রিত করে এবং সেগুলোকে শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করে। এক্ষেত্রে মূল গুরুত্ব পূর্ববর্তী বছরের প্রশ্নগুলোকে দেয়া হয়ে থাকে।

আরো দেখুন: National University CSE All Semester Syllabus PDF Download

বিশেষ করে যে বছরে পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে তার পূর্ববর্তী তিন থেকে চার বছরের প্রশ্নগুলো বেশি করে অনুশীলন করতে শিক্ষকরা বলে থাকেন এবং শ্রেণিকক্ষে মূলত এই প্রশ্নগুলোকে গুরুত্বের সঙ্গে পড়ানো হয়ে থাকে। তবে কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রম দেখা যায় যেমন, প্রোগ্রামিং বিষয়ক যে সকল সাবজেক্ট রয়েছে সেগুলোতে প্রতিবছরই অনেক নতুন নতুন প্রশ্ন আসতে দেখা যায় এছাড়াও ক্যালকুলাসের প্রশ্নগুলো নতুনত্ব দেখা যায়। সিলেবাস পরিবর্তন হলে পূর্ববর্তী প্রশ্নগুলো দেখে খুব একটা লাভ হয় না। এই ক্ষেত্রে অবশ্যই সিলেবাস পুরোপুরি দেখে সে অনুযায়ী টপিকগুলো শেষ করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

নিম্নে 2020 সালের National University CSE 1st Semester Question এর PDF দিয়ে দেয়া হলো। এটিকে আপনি গুগল-ড্রাইভ থেকে ডাউনলোড করে যেকোনো পিডিএফ রিডার দিয়ে পড়তে পারবেন। আর অবশ্যই মনে রাখবেন ডাউনলোড না হলে গুগোল ড্রাইভ অ্যাপ থেকে সেটাকে ওপেন করার চেষ্টা করুন এবং পরবর্তীতে ডাউনলোড করার চেষ্টা করুন। কোন ধরনের সমস্যা হলে অবশ্যই আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন।

2020 সালের National University CSE 1st Semester Question এর PDF Download

শিক্ষা বিষয়ক বিভিন্ন আপডেট পেতে অবশ্যই আমাদের এই ওয়েবসাইটটি কে ফলো করুন। এবং আমাদেরকে ফেসবুকে অনুসরণ করতে পারেন। আশাকরি শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্যবহুল লেখা আপনাকে সাহায্য করবে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺