এইচএসসি ২০২১ জীববিজ্ঞান প্রথম পত্র (উদ্ভিদবিজ্ঞান) সাজেশন [PDF]

HSC 2021 Biology First Paper Final Suggestion

আর এক মাস পরেই এইচএসসি পরীক্ষা। অনেকেই খুঁজছেন শেষ মুহূর্তের সাজেশন। পাঠগৃহ নেটওয়ার্ক তাই আপনাদের জন্য নিয়ে এলো শেষ মূহুর্তের সাজেশন। আমাদের সাজেশনের বিষয়টি হচ্ছে "জীববিজ্ঞান প্রথম পত্র (সৃজনশীল অংশ)"।

এইচএসসি ২০২১ জীববিজ্ঞান প্রথম পত্র (উদ্ভিদবিজ্ঞান) সাজেশন [PDF]

এই সাজেশন পড়েই খুব ভালো ফলাফল করে ফেলবেন শিক্ষার্থীরা- এমন নিশ্চয়তা দিচ্ছি না। তবে আমরা চেষ্টা করেছি যথেষ্ট গুরুত্ব ও সময় দিয়ে এই সাজেশন তৈরি করার।

আমাদের এই সাজেশনটিতে এইচএসসি ২০২১ এর বায়োলোজি সংক্ষিপ্ত সিলেবাসের ৫টি অধ্যায়। অধ্যায় ৫ ট হলো:

  1. দ্বিতীয় অধ্যায়: কোষ বিভাজন
  2. সপ্তম অধ্যায়: নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ
  3. অষ্টম অধ্যায়: টিস্যু ও টিস্যুতন্ত্র
  4. নবম অধ্যায়: উদ্ভিদ শারীরতত্ত্ব
  5. দশম অধ্যায়: উদ্ভিদ প্রজনন 

 এই ৫টি অধ্যায়ের প্রত্যেকটি থেকে গুরুত্বপূর্ণ জ্ঞানমূলক প্রশ্ন এবং অনুধাবনমূলক প্রশ্ন উত্তরসহ দেয়া আছে। একই সাথে  প্রয়োগ ও উচ্চতর দক্ষতামূলক প্রশ্ন কী রকম হতে পারে এবং তার জন্য কোন কোন বিষয় গুরুত্বপূর্ণ- তাও উল্লেখ করে দেয়া আছে। অনুশীলনের জন্য একটি-দুটি সৃজনশীল প্রশ্নও যুক্ত করা হয়েছে বিগত বছরসমূহের বোর্ড পরীক্ষার প্রশ্ন এবং দেশসেরা কিছু কলেজের বিভিন্ন পরীক্ষার প্রশ্ন থেকে বাছাই করে। 

 

পাঠগৃহ নেটওয়ার্ক আশাবাদী যে, এই সাজেশন পড়ে শিক্ষার্থীরা কিছুটা হলেও উপকৃত হবে এবং কোনো একজন শিক্ষার্থী সামান্য একটুও উপকৃত হলেই আমরা আমাদের স্বার্থক বলে মনে করব।

 

সাজেশনটি পিডিএফ আকারে করা হয়েছে। ফ্রি ডাউনলোড করতে পারেন নিচের "ডাউনলোড লিংক"-এ ক্লিক করে। এছাড়া সেখানে ক্লিক করলেই আপনি গুগল ড্রাইভে এর প্রিভিউ দেখতে পাবেন। প্রিভিউ দেখে ভালো লাগলেই কেবল ৩ মেগা বাইটেরও কম সাইজের এই পিডিএফ সাজেশনটি ডাউনলোড করবেন।

 

এই সাজেশনটি কেমন ছিলো তা আমাদেরকে জানাতে চাইলে যোগাযোগ করতে পারেন আমাদের ফেসবুক পেজে। আপনাদের মন্তব্য আমাদের সামনে এগিয়ে চলার অনুপ্রেরণা জোগায়। আমরা কিভাবে আমাদের সেবার মান উন্নত করতে পারি- তাও জানাতে পারেন আমাদেরকে। ধন্যবাদ। পাঠগৃহের সাথেই থাকুন।


Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺