টি২০ এবং শচীন

টি২০ এবং শচীন

শচীনরা তো টেস্ট যুগের ক্রিকেটার। ওরা কি টি২০ পারে? আন্তর্জাতিক টি২০ খেলেছেনই তো একটি। তবে আইপিএলে কিন্তু শচীন নিজের জাত চিনিয়েছেন ভালোভাবেই। টি২০ ক্রিকেটের শচীনকে নিয়েই অল্প কিছু কথা বলা যাক তবে।

আন্তর্জাতিক টি২০

শচীন টেন্ডুলকার ভারত দলের হয়ে আন্তর্জাতিক টি২০ খেলেছেনই মাত্র ১টি, ভারত দলের টি২০ অভিষেকের ম্যাচটিই শচীনের প্রথম আর শেষ টি২০ ইন্টারন্যাশনাল। 

ডিসেম্বর ১, ২০০৬, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে মুখোমুখি ভারত ও দক্ষিণ আফ্রিকা। ভারতের জন্য এটি প্রথম টি২০ হলেও দক্ষিণ আফ্রিকার জন্য ছিলো ৪র্থ।  টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় গ্রায়েম স্মিথের দল।  ১২৭ রানের টার্গেটে ৬ উইকেটে জেতা সে ম্যাচের পর শচীন আর খেলেননি আন্তর্জাতিক টি২০। সেই ম্যাচে শচীনের অবদান ব্যাট হাতে ১২ বলে ২ চারে ১০ রান আর বোলিংয়ে ১ উইকেটের সাথে ফিল্ডিংয়ে ১ ক্যাচ। যেকোনো ধরনের টি২০-এর বেলাতেই টেন্ডুলকারের জন্য এটি ছিলো প্রথম ম্যাচ।


আইপিএল

আন্তর্জাতিক টি২০ না খেললেও শচীন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে নিয়মিতই আইপিএল খেলে গেছেন সেই ২০০৮ থেকে। শচীনের আইপিএল ক্যারিয়ার মোট ৭৮ ম্যাচের। ৭৮ ম্যাচে নট আউট ছিলেন ১১ বার, মোট সংগ্রহ ২৩৩৪ রান। গড়টা ৩৪.৮৪ আর স্ট্রাইক রেট ১১৯.৮২। ৭৮ ম্যাচের ৭৪টিতেই ইনিংস ওপেন করেছেন শচীন রমেশ টেন্ডুলকার। ৭৮ ম্যাচের মধ্য থেকে ৫১ ম্যাচে আবার ক্যাপ্টেন ছিলেন মুম্বাই। ৫১টি ম্যাচে মুম্বাই দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন শচীন। তার এই ৫১ ম্যাচে ২৪ বার টস জিতেন আর ম্যাচ জিতেন ৩০ বার।  

আবারও ব্যাক্তিগত পারফরমেন্সের কাটাছেঁড়ায় ঢুকা যাক। 
২০০৮ থেকে ২০১৩, আইপিএলের এই ৬ সিজন খেলেছেন শচীন। প্রথম ২ আসর যথেষ্ট ভালো কাটিয়ে পরের দুই আসরে রীতিমতো বোলারদের শাসন করেছেন শচীন। শেষ দুই আসরের পারফরমেন্স বাকি ৪ আসরের থেকে মলিন। আইপিএল ২০১০-এ আন্তর্জাতিক টি২০ না খেলা শচীন ৪৭.৫৩ গড়ে ৬১৮ রান করে ছিলেন রান সংগ্রাহকদের তালিকায় সবার শীর্ষে। ২য়ে থাকা জ্যাক ক্যালিস তার থেকে ১ ম্যাচ বেশি খেলে রান করেছিলেন ৫৭২। সেবার আইপিএলের সেরা ক্রিকেটারের পুরষ্কারও আসে এই শচীনের হাতেই।

সে মূহুর্তে ৯৯টি আন্তর্জাতিক শতকের মালিক শচীন। কদিন বাদেই ১০০টির মালিক বনে যাবেন। তার কী টি২০ তে একটি শতরানের ইনিংস ছাড়া মানায়? টি২০তেও শতরানের ইনিংস ছাড়া থাকতে হলো না তাকে। ১৬ এপ্রিল ২০১১তে আসলো সেই মাহেন্দ্রক্ষণ। কেরালার বিপক্ষে লিটল মাস্টার খেলেন সেদিন ৬৬ বলে ১০০ রানের ইনিংস। ১২টি চার আর ৩টি ছয়ের মারে ১৫১.৫২ স্ট্রাইক রেটে আইপিএলের মঞ্চে শচীন দ্যা মাস্টার ব্লাস্টার পান তার প্রথম টি২০ সেঞ্চুরি। 

মুহুর্তটা কেমন ছিলো? শচীনের ওডিআই ডবল হান্ড্রেডের কথা মনে আছে? টি২০ শতকের সেই মুহুর্তের উত্তেজনাও তেমনই ছিলো। শেষ ২ ওভারের গল্পটুকুই বলা যাক শুধু।

১৯তম ওভার যখন শুরু হয় তখনো শচীনের ১০০ করার কথা হয়তো চিন্তাতেও ছিলো না কারো। ৫৭ বলে ৭৭ রান করা শচীন ওভারের শুরুতে স্ট্রাইক পান। প্রথম বলে সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল, পরের বল ডট, তারপরের বলে সিঙ্গেল নিয়ে আবারও দুজনের প্রান্ত বদল। সেসময় শচীনের রান ৭৮। ২ বল পরেই এটা হয়ে গেলো ৮৮। শেষ বলে দুই রান নিয়ে ৯০ রানে থেকে শেষ করলেন ওভার।

২০ তম ওভার যখন শুরু হয়, শচীন তখন নন স্ট্রাইক ব্যাটার, স্ট্রাইকে রাইডু। প্রথম বলে রাইডু ডিপ স্কোয়ার লেগে খেলে এক রানে নিলে স্টেডিয়ামে উপস্থিত থাকাদের থেকে শুরু করে টিভির সামনে বসে খেলা দেখতে থাকা দর্শকদের, রেডিওতে ধারাভাষ্য শোনা শ্রোতাদের কিংবা অনলাইনে স্কোর চেক করা ব্যক্তিদের হৃদস্পন্দন বাড়তে থাকে। পারবে কী শচীন? ৫ বল, ১০ রান; সম্ভব হবে?

ডট! ৪ বলে দরকার ১০ রান!
চার! ৩ বলে দরকার ৬ রান।

একি? সিঙ্গেল নিচ্ছে! এখানে তো এক রানের বেশি হবে না, মানে একশো তাহলে হয়তো করা হচ্ছে না। ওহ না না, একি? দুই রানের জন্য দৌড়াচ্ছে, কিন্তু এক রানের বেশি হওয়ারই ছিলো না, তবুও রাইডু দৌড়াচ্ছে, শচীনকে স্ট্রাইক দিতেই এই দৌড় হবে হয়তো। উফফফফ! রাইডু আউট, তবে স্ট্রাইক তো শচীন পেলো, যাক তবে, আশা আছে। ২ বলে ৫ রান প্রয়োজন আর।

ওহ, দারুণ! চার! আর ১ বলে ১ দরকার। কী হবে এই বলে?
লো ফুলটস, আউটসাইফ অফের বল এক্সট্রা কাভারে পাঠিয়ে দিয়েই ১ রান। শচীনের ১০০! মুম্বাইয়ের ওয়ারংখেড়ে স্টেডিয়ামে থাকা সমর্থকদের বুনো উল্লাস। কোনো কিছু পাওয়াই আর বাকি রইলো না শচীনের। এখন শুধু আন্তর্জাতিক ক্রিকেটে আর একটি শত রানের ইনিংস হলেই সব পাওয়া হয়ে যাবে তার…
শচীনের আইপিএল সেঞ্চুরি
আইপিএল সেঞ্চুরির পর শচীন। (Image Source: PTI)

অন্যান্য টি২০

অলস্টার লীগ, রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ সহ আরও অনেক টি২০ ম্যাচই খেলেছেন শচীন রমেশ টেন্ডুলকার। তার খেলা সবশেষ ৫টি টি২০ ম্যাচের স্কোর ৩৩*, ৯, ৬০, ৬৫ এবং ৩০ যার সবকটিই তিনি খেলেছেন ২০২১ এর মার্চে। আইপিএল আর আন্তর্জাতিক টি২০ এর বাইরে শচীন খেলেছেন ১৭টি টি২০ ম্যাচ। সব মিলিয়ে ৯৬ টি২০ ম্যাচে শচীনের অর্ধশতক ১৬টি, গড় ৩২.৯০, স্ট্রাইক রেট ১২১.০৮ আর মোট সংগ্রহ ২৭৯৭। 
এই লেখাটি পাঠগৃহ নেটওয়ার্কের 'মোঃ রবিউল মোল্লা'র লেখা "শচীন রমেশ: এক ক্রিকেট সাম্রাজ্য" নামক ই-বুকের অংশ।
শচীন টি২০ তে কেমন খেলতেন? শচীন কবে এবং কাদের বিপক্ষে টি২০ তে সেঞ্চুরি করেন? শচীনের আইপিএল রেকর্ডগুলো কী কী?
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺