Visual Studio Code (VS Code) এ Python Programming করার নিয়ম

যারা ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করেন, তাদের কাছে অনেক বেশি পরিচিত একটি IDE হচ্ছে Visual Studio Code। Let's Do Python এর ৭ম পর্বে আমরা আজকে দেখব কিভাবে VS Code কে Python প্রোগ্রামিং এর জন্য প্রস্তুত করা যায়।

প্রথমেই আপনাকে আপনার কম্পিউটারে পাইথন ইন্সটল করে নিতে হবে। যদি এখনো না করে থাকেন তবে দেখুন: পাইথন ডাউনলোড এবং ইন্সটল প্রক্রিয়া (Windows, Linux এবং Macintosh এ)

এরপর আপনার কম্পিউটারে Visual Studio Code যদি ইন্সটল না করা থাকে তবে https://code.visualstudio.com/download এখান থেকে ডাউনলোড করে সহজেই ইন্সটল করে নিন। ধরে নিলাম আপনি আগে থেকেই ইন্সটল করে রেখেছেন এবং আপনি VS Code এর ব্যবহার সম্পর্কে জানেন। যদি VS Code সম্পর্কে আপনার কোনো ধারণাই না থেকে থাকে তবে বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইটেই নজর রাখুন (এই সিরিজের বাইরে)।

Visual Studio Code (VS Code) এ Python Programming করার নিয়ম

VS Code কে Python এর জন্য প্রস্তুত করা

VS Code কে পাইথনের জন্য প্রস্তুত করতে আসলে তেমন কিছুই করতে হয় না। আপনাকে শুধু এক্সটেনশন লিস্ট গুলো থেকে Microsoft এর Python এক্সটেনশটি ইন্সটল করে নিতে হবে। এছাড়া আপনি পাইথন সংশ্লিষ্ট অন্যান্য আরও অনেক এক্সটেনশনই ইন্সটল করতে পারেন, তবে এটি করবেনই। Python এক্সটেনশন ইন্সটল করার আগে অবশ্যই আপনাকে মূল পাইথন আপনার কম্পিউটারে ইন্সটল করে নিতে হবে যা পূর্বে বলেছি।

নিচের ছবিতে দেখানো এক্সটেনশনটি ইন্সটল করতে হবে।

Visual Studio Code (VS Code) এ Python Programming করার নিয়ম

VS Code এ পাইথন রান করা

যেহেতু এই পর্বটি আমরা এমন ব্যক্তিদের জন্য করেছি যারা ইতোপূর্বে VS Code ব্যবহার করেছেন। তাই ধরে নিলাম আপনারা VS Code এ ফোল্ডার ক্রিয়েট, ওপেন, ফাইল ক্রিয়েট, ওপেন করতে পারেন। তাহলে আমরা নিচের ছবির মতো first.py নামে একটি ফাইল ক্রিয়েট করলাম। এবার এখানে কোড হিসেবে লেখলাম:

print ('this is how you can do python with VS Code')

এরপর আমরা কোডটিকে Save করব। এর জন্য আমরা ctrl+s চাপতে পারি বা ম্যানুয়ালি করতে পারি। এরপর ছবিতে 4 মার্ক করা রান বাটনে ক্লিক করলেই 5 হিসেবে মার্ক করা স্থানে আউটপুট দেখতে পাবো। 

Visual Studio Code (VS Code) এ Python Programming করার নিয়ম

এভাবে আমরা খুব সহজেই VS Code দিয়ে পাইথন প্রোগ্রামিং করতে পারব।

আগামী পর্বে আমরা দেখব কিভাবে মোবাইল দিয়ে পাইথন প্রোগ্রামিং করা যেতে পারে।
আজকের পর্ব এ পর্যন্তই। পাঠগৃহের সাথেই থাকুন।
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺