বিসিএস পরীক্ষার শিক্ষাগত, স্বাস্থ্যগত এবং বয়স সংক্রান্ত যোগ্যতা

বিসিএস বা বাংলাদেশ সিভিল সার্ভিস, দেশের অসংখ্য মেধাবী শিক্ষার্থীর স্বপ্ন থাকে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের হয়ে কাজ করা, সর্বোচ্চ মর্যাদাপূর্ণ কাজ করা। বিসিএসকে ঘিরে প্রশ্ন আছে অনেক, প্রশ্নগুলো যৌক্তিকও বটে। বিসিএস পরীক্ষার সিলেবাস, প্রক্রিয়া, এক সেক্টরের শিক্ষার্থীর অন্য সেক্টরে চলে যাওয়াসহ আরও অনেক বিষয় রয়েছে যেগুলো নিয়ে তর্ক করা যেতে পারে, এই সিস্টেমকে বাতিল বলা যেতে পারে। তবে আমাদের আজকের আলোচনার মুখ্য বিষয় সেটা না, আজকে আমরা বিসিএস যারা দিতে চায় তাদের মনে থাকা কিছু প্রশ্নের উত্তর জানব। 

  • বিসিএস পরীক্ষা দিতে কোন কোন যোগ্যতা প্রয়োজন? 
  • অনার্স শেষ না করলে বিসিএস দেয়া যায় না?
  • বিসিএস দিতে হলে ফলাফল কেমন থাকতে হয়?
  • কত বছর বয়স পর্যন্ত বিসিএস পরীক্ষায় অংশগ্রহন করা যায়?
  • বিসিএসে টেকার জন্য পুরুষের ও মহিলার উচ্চতা এবং ওজন কেমন হতে হয়?
  • চশমা ব্যবহার করলে কি বিসিএস এর মেডিকেল টেস্টে অকৃতকার্য হয়ে যায়?
এমন কিছু প্রশ্নের উত্তর নিয়েই সাজানো হয়েছে আজকের এই লেখাটি।

বিসিএস পরীক্ষার শিক্ষাগত, স্বাস্থ্যগত এবং বয়স সংক্রান্ত যোগ্যতা

বিসিএস পরীক্ষার বয়স বিষয়ক যোগ্যতা

২১ বছর বয়স থেকে ৩০ বছর বয়সী হয়ে থাকলে আপনি বিসিএস পরীক্ষায় অংশগ্রহনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। স্বাভাবিক বয়স রেঞ্জ এটা হলেও কিছু ক্ষেত্রে শিথিলতা থাকে। মুক্তিযোদ্ধা কোটা প্রাপ্তরা, প্রতিবন্ধী পরীক্ষার্থীরা ৩২ বছর বয়স পর্যন্ত চেষ্টা করে যেতে পারেন। নির্দিষ্ট কিছু ক্যাডারে উপজাতি এবং আদিবাসীরাও এমন সুযোগ পেয়ে থাকেন।

বিসিএস পরীক্ষার শিক্ষাগত যোগ্যতা

অনার্স পাশ করা বিসিএস পরীক্ষায় বসার পূর্বশর্ত। প্রশ্ন করতে পারেন, ২১ বছরের নিচে কীভাবে অনার্স শেষ হতে পারে? যদি শেষ না-ই হয়, তবে বয়সের যোগ্যতা কেন ২১ বছর থেকেই ধরা হলো? এ প্রশ্ন আমাদের কেন? 

আপনি যদি চার বছর মেয়াদী অনার্স সম্পন্ন না করে ডিগ্রি করেন বা অন্য কোনো সমমান কোর্স শেষ করেন, তবে তারপর আপনাকে মার্স্টার্স পাশ করতে হবে বিসিএসের যোগ্য হওয়ার জন্য। 

আপনি যদি আপনার জীবনের সমস্ত পাবলিক পরীক্ষায় (এইচএসসি পর্যন্ত) অংশগ্রহন করে কোনো দুটি সাবজেক্টে জিপিএ ৩.০০ থেকে জিপিএ ২.০০ পান অথবা কোনো একটি বিষয়ে জিপিএ ২.০০ এর কম পায় তবে সে বিসিএসের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবে না। 

স্নাতকের ক্ষেত্রে আপনি যদি সিজিপিএ ৩.০০ থেকে ২.২৫ পর্যন্ত পান দুটি বিষয়ে অথবা ২.২৫ এর থেকে কম পান একটি বিষয়ে, তবে আপনি বিসিএস পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন না।

বিসিএস পরীক্ষার স্বাস্থ্যগত যোগ্যতা

শিক্ষাগত ও বয়স সম্পর্কিত যোগ্যতায় আপনি যোগ্য হলেই বসতে পারবেন পরীক্ষায়। লিখিত পরীক্ষায় পাশ করলে মৌখিক, মৌখিক পরীক্ষায়ও পাশ করলে মেডিকেল টেস্ট। এই মেডিকেল টেস্টে টিকতে কিছু যোগ্যতা প্রয়োজন। সেসব যোগ্যতাগুলো হলো:
  • দৃষ্টিশক্তি (আপনি চশমা ব্যবহার করতে পারবেন, তবে চশমা ব্যবহার করেও দেখতে অসুবিধা হলে সমস্যা হবে।)
  • মূত্র পরীক্ষা করা হয়।
  • বক্ষ পরিমাপ করা হয়।
  • পুরুষের জন্য সর্বনিম্ন ৪৯.৯৯ কেজি ওজন গ্রহনযোগ্য যা নারীর জন্য ৪৩.৫৪ কেজি। 
  • পুরুষের উচ্চতা সর্ম্বনিম্ন ৫ ফুট এবং নারীর উচ্চতা সর্বনিম্ন ৪ ফুট ১০ ইঞ্চি।
  • পুলিশ এবং আনসার ক্যাডারে পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি এবং নারীর ৫ ফুট সর্বনিম্ন উচ্চতা।
  • এই দুই ক্যাডারে পুরুষ ও নারীর সর্বনিম্ন গ্রহনযোগ্য ওজন ৫৪.৫৪ কেজি এবং ৪৫.৪৫ কেজি।
বিসিএস সম্পর্কে আরও জানতে আমাদের সাথেই থাকুন।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺