শতকরা সংযুক্তি বের করার নিয়ম

শতকরা সংযুক্তি কাকে বলে?

কোনো যৌগে তার উপাদান মৌলগুলোর কোনটি কি পরিমাণে বিদ্যমান আছে তার পরিমাপ এবং যৌগটিতে তার উপাদান মৌলগুলোর উপস্থিতির শতকরা আনুপাতিক পরিমাণকে শতকরা সংযুক্তি বলে। ভিন্নভাবে, কোনো যৌগের শতকরা সংযুক্তি বলতে বুঝায় যৌগটির 100 ভাগ ভরের মধ্যে কোন মৌলের কতটুকু ভর বিদ্যমান।

percentage composition of elements in compound bangla


উদাহারণস্বরূপ দেখানো যেতে পারে পানির শতকরা সংযুক্তি। পানির অনুতে বিদ্যমান উপাদান হাইড্রোজেন এবং অক্সিজেন মৌল। এখন পানির শতকরা সংযুক্তি বলতে বুঝাবে, 100 একক ভরের পানিতে কত একক ভরের হাইড্রোজেন আছে এবং কত একক ভরের অক্সিজেন আছে তাকে। এখানে হাইড্রোজেন আছে 11.11% এবং অক্সিজেন আছে 88.89%। এটাই পানির শতকরা সংযুক্তি। কীভাবে এই মান নির্ণয় করা হলো তা নিচে ব্যাখ্যা করা হলো।


শতকরা সংযুক্তি বের করার নিয়ম

শতকরা সংযুক্তি আমরা খুব সহজেই নির্ণয় করতে পারব মাত্র ২টি ধাপ অবলম্বন করলেই। তাহলে ধাপগুলোতে নজর দেয়া যাক।

ধাপ ১: প্রথমে যৌগটির আনবিক ভর নির্ণয় করতে হবে। 
ধাপ ২: এরপর ওই যৌগে থাকা প্রতিটি মৌলের পারমানবিক ভর আলাদা আলাদা করে নির্ণয় করতে হবে। এরপর মোট যৌগের কত শতাংশ জুড়ে সে আছে তা নির্ণয় করতে হবে। এজন্য সহজেই পারমানবিক ভরকে যৌগের আনবিক ভর দ্বারা ভাগ করে 100 দ্বারা গুণ করলেই হয়ে যায়। 

তাহলে এই দুটি ধাপ মেনে নিয়ে কীভাবে যৌগের শতকরা সংযুক্তি নির্ণয় করা যায় তা দেখা যাক কিছু উদাহারাণের মাধ্যমে। উদাহারণের জন্য আমরা বেঁছে নিয়েছি পানি (`H_2O`) এবং তুঁতে বা ব্লু ভিট্রিওল (`CuSO_4 .5H_2O`)।

পানির শতকরা সংযুক্তি নির্ণয়

আমরা জানি, 
পানির আনবিক সংকেত `H_2O`।
সুতরাং, পানির আনবিক ভর = (`1 \times 2) + 16 =18 ` g

ধাপ ১ এ এটুকুই বলা হয়েছিলো। যৌগটির আনবিক ভর নির্ণয় আমরা করে ফেললাম। এখন আমাদের কাজ হবে শতকরা সংযুক্তি নির্ণয় করা যা আমরা ধাপ ২ মেনে চললেই করতে পারব। তাহলে করা যাক।

আমরা জানি `H` বা হাইড্রোজেনের পারমানবিক ভর `1`। 
সুতরাং, `H_2` এর পারমাণবিক ভর (`1 \times 2`) = `2`

এখন আমরা সরাসরি একে আনবিক সংখ্যা দিয়ে ভাগ করে 100 দ্বারা গুণ করে % এ প্রকাশ করে দিলেই হয়ে যাবে আমাদের হাইড্রোজেনের অংশের শতকরা সংযুক্তি বের করা। বাকি থাকবে অক্সিজেনের। তাহলে করা যাক।

`\frac{2\times100}{18}\%` = `11.11%`

অর্থাৎ, পানিতে হাইড্রোজেনের পরিমাণ 11.11%। 
প্রশ্ন আসতে পারে, কেন আমরা এই ভাগ দিয়ে গুণ করলাম। উত্তরটা একেবারে সহজ। ঐকিক নিয়মে করে দেখানো যাক হাইড্রোজেনেরটি আরেকবার। দেখা যাবে ঐকিক নিয়মের শেষ লাইনটিও `\frac{2\times100}{18}\` হয়েছে।

18 g ভরের পানির অণুতে H আছে 2 g
1 g ভরের পানির অণুতে H আছে `\frac2{18}` g
সুতরাং, 100 g ভরের পানির অণুতে H আছে `\frac{2\times100}{18}` g বা `11.11` g

এভাবে করে অক্সিজেনেরটাও নির্ণয় করে ফেলা যাক। অক্সিজেনের পারমানিক ভর 16 g। 

সুতরাং, `\frac{16\times100}{18}\%` = `88.89%`

এবার তাহলে তুঁতের শতকরা সংযুক্তি বের করে ফেলো নিজেরাই। 

এখানে একটি লক্ষ্য করার মতো ব্যাপার হলো, তুঁতের ক্ষেত্রে আলাদাভাবে শুধু এমন প্রশ্নও আসতে পারে যে, "100 g তুঁতেতে পানির পরিমাণ কত?'
সেক্ষেত্রেও এই নিয়মে সহজেই করে ফেলা যাবে আশা করি। যদি কোনো অসুবিধা হয়, তবে যোগাযোগ করতে পারেন আমাদের ফেসবুক পেজে। 

পাঠগৃহের সাথেই থাকুন।
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺