ঘোড়া কেন দাঁড়িয়ে ঘুমায়?

প্রশ্ন: কোন প্রাণী দাঁড়িয়ে ঘুমায়?

উত্তর: ঘোড়া।

ঘোড়া কেন দাঁড়িয়ে ঘুমায়?


ছোটবেলায় সাধারণ জ্ঞান পড়ার সময় এই অদ্ভূত প্রশ্নের সম্মুখীন আমরা প্রায় সবাই হয়েছিলাম, তাইনা? অদ্ভুতই তো। কিরে, কীভাবে একটা প্রাণী দাঁড়িয়ে দাঁড়িয়ে ঘুমাতে পারে? এটা কি আসলেই সম্ভব? আর কেনোই বা দাঁড়িয়ে ঘুমায়? এই প্রাণীটা কি বসতে বা শুতে পারে না? এরকম অনেক প্রশ্ন ওইসময় আমাদের মাথায় আসলেও আমরা হয়তো এর উত্তরগুলো জানার চেষ্টা করিনি কখনো। শুধু এটা জেনেই সন্তুষ্ট ছিলাম যে ঘোড়া দাঁড়িয়ে ঘুমায়। তাহলে চলুন আমরা আজ ঘোড়ার দাঁড়িয়ে ঘুমানো নিয়ে কিছু প্রশ্নের উত্তর খুঁজার চেষ্টা করি।


ঘোড়া কি শুয়ে ঘুমাতে পারে না? 

প্রথমে এই প্রশ্নে আসা যাক। অবশ্যই ঘোড়া শুয়েও ঘুমাতে পারে। আসলে ঘোড়া যখন দাঁড়িয়ে দাঁড়িয়ে ঘুমায় তখন তারা গভীর ঘুমে থাকেনা। হালকা ঘুমের ক্ষেত্রেই এরা দাঁড়িয়ে ঘুমায়। আমাদের মত গভীর ঘুমের জন্য ঘোড়াকেও শুয়ে ঘুমাতে হয়।


শুয়ে ঘুমাতে পারলে তাহলে ঘোড়া দাঁড়িয়ে কেনো ঘুমায়?

এর পেছনে অবশ্যই কারণ আছে। এখন সেই কারণটা জানা যাক তাহলে।  

আসলে প্রাণীদের দুইটি বিশেষ ভাগ হলো Predator এবং Prey। যে সকল প্রাণী শিকার করে তারা হলো Predator। আর যারা এই Predator প্রাণীদের শিকারে পরিণত হয় তারা হলো Prey। তো ঘোড়া হচ্ছে Prey Animal। এটি সহজেই হিংস্র প্রাণীদের শিকারের কবলে পড়তে পারে। একটা দাঁড়িয়ে থাকা ঘোড়া যখন বিপদের আশঙ্কা বুঝতে পারে তখন সে অতি দ্রুত নিরাপদ আশ্রয়ে ছুটে যেতে পারে। কিন্তু শুয়ে থাকা ঘোড়া বিপদ বুঝে ওঠার পর এত দ্রুত ছুটতে পারবেনা, যার ফলে এটি শিকারে পরিণত হতে পারে। তাই নিজেদেরকে শিকারি প্রাণীদের থেকে নিরাপদ রাখার জন্যই ঘোড়া ঘুমানোর সময়ও দাঁড়িয়ে থাকে।


এখন আসি একটা গুরুত্বপূর্ণ প্রশ্নে। 

ঘোড়া আসলে কীভাবে ঘুমন্ত অবস্থাতেও দাঁড়িয়ে থাকতে পারে?

এটাতো ঘুৃমের মধ্যে পড়ে যাওয়ার কথা। আমরা মানুষরা তো কখনো দাঁড়িয়ে ঘুমানোর কথা চিন্তাই করতে পারিনা। আমাদের পক্ষে এটা সম্ভব না। কিন্তু ঘোড়ার পক্ষে এটা আসলেই সম্ভব। ঘোড়ার দেহে একটি অনন্য শারীরবৃত্তীয় পদ্ধতি আছে যাকে বলা হয় 'Stay Apparatus' যেটি কিনা ঘুমন্ত অবস্থাতেও একটা ঘোড়াকে দাঁড়িয়ে থাকতে সাহায্য করে। এই পদ্ধতিতে ঘোড়ার  হাটুর সন্ধিস্থলের টেনডন ও লিগামেন্টগুলা লক হয়ে যায়। যার ফলে ঘুমিয়ে থাকলেও ঘোড়া কখনো পড়ে যাওয়ার সম্ভবনা থাকে না।

আমরা তাহলে ঘোড়ার দাঁড়িয়ে ঘুমানো নিয়ে অনেক কিছু জানতে পারলাম। বিষয়টা আপনাদের কেমন লাগলো? আজ তাহলে এখানেই বিদয় নিলাম। আগামীতেও আরো অনেক মজার মজার বিষয় আপনাদের জানানোর চেষ্টা করব ইনশাআল্লাহ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।


আরও পড়ুন

  1. গিরিগিটি কেন রঙ বদলায়?
  2. ডলফিন কেন এক চোখ খোলা রেখে ঘুমায়?

লিখেছেন: শাহ ফরান শাকিব
শিক্ষার্থী, এমবিবিএস, আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ, নোয়াখালী
অনুষ্ঠান বিষয়ক সম্পাদক, জ্ঞানের আলো পাঠাগার
Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺