SQL বিষয়ক সকল তথ্য

ওয়েব ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভলপমেন্ট থেকে শুরু করে ডাটা সাইন্স সবক্ষেত্রেই এখন SQL প্রচুর পরিমাণে ব্যবহার করা হচ্ছে। সময়ের সাথে সাথে নিজেকে যদি একজন দক্ষ ডেভলপার হিসেবে গড়ে তুলতে চান তবে অবশ্যই এই সম্পর্কে আপনার জ্ঞান থাকতে হবে। আমাদের এই আর্টিকেল থেকে আপনি খুব সহজে SQL সম্পর্কিত সকল তথ্য জেনে নিতে পারবেন। আমরা যথাসম্ভব সহজ ভাষায় তথ্যগুলোকে বোঝানোর চেষ্টা করেছি।

সূচীপত্র (toc)

SQL কি?

SQL একটি কম্পিউটার ভাষা যার পূর্ণরূপ Structured Query Language (স্ট্রাকচার্ড ক্যোয়ারী ল্যাঙ্গুয়েজ)। এর মাধ্যমে একটি রিলেশনাল ডেটাবেজে ডেটা সংরক্ষণ, পরিবর্তন এবং প্রত্যাবর্তনের মতন কাজ করা হয়ে থাকে। SQL রিলেশনাল ডাটাবেস সিস্টেমের জন্য একটি অন্যতম আদর্শ প্রোগ্রামিং ভাষা।

SQL বিষয়ক সকল তথ্য

SQL কেন শিখব?

SQL শেখার বিভিন্ন কারণ রয়েছে। এখানে আমি বিভিন্ন কারণকে আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করব যাতে করে আপনার খুব সহজে বুঝতে পারেন কেন আমাদের SQL শিখতে হবে।

১. শেখা সহজ

তুলনামূলকভাবে SQL শেখা সহজ। খুব সহজেই আপনি SQL শিখতে পারবেন যদি পূর্বে আপনার প্রোগ্রামিং সম্পর্কে ভালো ধারণা থেকে থাকে। এমন অনেক ক্ষেত্রেই আপনি দেখতে পাবেন যে সম্পূর্ণ ইংরেজি ভাষায় ব্যবহার করা হচ্ছে কোন একটি কাজ সম্পাদন করার ক্ষেত্রে। এর উদাহরণ হিসেবে আমরা একটি টেবিল তৈরি করার ঘটনাকে ধরতে পারি। আপনি যদি বিভিন্ন বই নিয়ে একটি টেবিল তৈরি করতে চান তবে খুব সহজেই আপনি SQL এর মাধ্যমে তা করতে পারবেন ঠিক নিম্নরূপ ভাবে:

CREATE TABLE Books;

২. গ্রহণযোগ্যতা বেশি

১৯৭০ সালের পর থেকে এখন পর্যন্ত এটি ব্যবহার করে আসা হচ্ছে নির্ভরযোগ্য কুয়েরি ল্যাঙ্গুয়েজ হিসেবে। বিভিন্ন সময় ডেটা নিয়ে কাজ করার জন্য মূলত এটিকে সবথেকে নির্ভরযোগ্য কুয়েরি ল্যাঙ্গুয়েজ হিসেবে অনেকে গ্রহণ করে থাকে। শুরু থেকে এই ভাষাটিতে খুব একটা পরিবর্তন ঘটানো হয়নি। এজন্য নতুন করে যদি কেউ SQL শিখতে চায় তবে তাকে তেমন নতুন কিছু জানতে হবে না। এই ভাষাটি যথেষ্ট স্টেবল হওয়ার কারণে Technical error এর পরিমাণ খুব কম দেখা যায়।

৩. ডেটা নিয়ে কাজ করার সহজ

যেহেতু এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা অনেকটা সহজ এবং বিভিন্ন ডেটা নিয়ে একসঙ্গে কাজ করা যায় সেহেতু ডাটাগুলোকে ম্যানেজ করা আমাদের জন্য অনেক সহজ হয়ে যায়। এটি যেহেতু অনেক তাড়াতাড়ি কাজ করে সেহেতু ডাটাগুলোকে বিভিন্নভাবে সহজে ব্যবহারযোগ্য করা যায়।

৪. Data Science এ ব্যবহার করা যায়

বর্তমান যুগে ডাটা সাইন্স এর গুরুত্ব অনেক বেশি। কোন একটি বিষয়ে সফলতা পেতে হলে অবশ্যই আমাদের বিভিন্ন তথ্য বিশ্লেষণ করতে হবে আর এই তথ্য বিশ্লেষণ এবং কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বর্তমানে ডেটা সাইন্স এর গুরুত্ব অনেক।

Data Science এ sql এর ব্যবহার

ডাটা সাইন্সে যেহেতু অসংখ্য ডেটা নিয়ে কাজ করতে হয় সেহেতু এমন একটি কুয়েরি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করতে হয় যেটা খুব তাড়াতাড়ি কাজ করতে পারে এবং সহজে বিভিন্ন ধরনের ডেটা নিয়ে কাজ করতে পারে। এই ক্ষেত্রে SQL একটি আদর্শ কুয়েরি ল্যাঙ্গুয়েজ Data Science নিয়ে কাজ করার জন্য।

একদম স্বল্পমূল্যে কিনুন SQL দিয়ে ডেটা সায়েন্স বিষয়ক বহুব্রীহির অনলাইন কোর্স।

একজন দক্ষ ডেটা সাইন্টিস্ট হতে হলে অবশ্যই উপরের কোর্সটি করতে পারেন। কোর্সটি ক্রয়ের ক্ষেত্রে অবশ্যই বিশেষ মূল্য ছাড় পাবেন। এছাড়াও যেহেতু দক্ষ ব্যক্তিদের দ্বারা তৈরি করা হয়েছে এবং বিভিন্ন এ্যানিমেশনের মাধ্যমে সবকিছু বুঝানো হয়েছে সেক্ষেত্রে আপনার যথেষ্ট সহায়তা পাবেন কোর্সটির থেকে।

SQL শিখে কি কি করতে পারব?

ওয়েব ডেভলপমেন্ট থেকে সফটওয়্যার ডেভলপমেন্ট সব ক্ষেত্রে আমরা SQL এর ব্যবহার করতে পারি। মূলত ডাটাবেজ সম্পর্কিত সকল কাজ আমরা এটা দ্বারা সম্পন্ন করতে পারি। এছাড়া এটি বিভিন্ন প্ল্যাটফর্মে ব্যবহার করা যায়। আমরা খুব সহজে যেমন একটি মোবাইল অ্যাপের ডাটাবেজ হিসেব যেমন এটি ব্যবহার করতে পারি ঠিক তেমনি ভাবে আমরা একটি ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং ওয়েব অ্যাপ্লিকেশনের ডেটাবেজে হিসাবেও এটি ব্যবহার করতে পারি।

অর্থাৎ আপনি একটি ডাটাবেজ নিয়ে বিভিন্ন ধরনের প্ল্যাটফর্মে আপনার অ্যাপ্লিকেশনে ব্যবহার করতে পারবেন। এছাড়াও আপনি একটি ডাটাবেজ থেকে খুব সহজে বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য তৈরি করা অ্যাপ্লিকেশনগুলোতে বিভিন্ন ধরনের ডেটা ম্যানিপুলেশন করতে পারবেন।

উপসংহার

পরিশেষে একটা কথাই বলা যায় যদি আপনি ডেটাবেস নিয়ে কাজ করতে চান তবে অবশ্যই SQL একটি অন্যতম বিষয় যা আপনাকে জানতে হবে। এ সম্পর্কে সঠিক ধারণা থাকাটা আপনার কাজকে অনেকটা সহজ করে দেবে। এসকিউএল শিখতে চাইলে অবশ্যই আপনি আমাদের দেওয়া উপরুক্ত লিংক থেকে খুব সহজেই কোর্স ক্রয় করতে পারবেন।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺