SSC Physics: ভৌত রাশি এবং পরিমাপ

এসএসসি ২০২১ এর সিলেবাসে প্রথম অধ্যায়ের শুধু স্কেল এবং পরিমাপের ত্রুটি বিষয় দুটি অন্তর্ভূক্ত থাকলেও এসএসসি ২০২২ এর সিলেবাসে অধ্যায়টি সম্পূর্ণটুকুই আছে। এই লেখাটিতে দুই ব্যাচের সম্পর্কেই কিছু কথা থাকছে।

SSC Physics: ভৌত রাশি এবং পরিমাপ


পদার্থবিজ্ঞানের প্রথম অধ্যায় থেকে এসএসসি পরীক্ষায় প্রশ্ন আসে?

বলে রাখা ভালো, এ অধ্যায় থেকে সাধারণত বোর্ড পরীক্ষায় তেমন কোনো সৃজনশীল প্রশ্ন আসে না। তবে সম্পূর্ণ বইটিকে ভালোভাবে বুঝতে গেলে অবশ্যই প্রথম অধ্যায়টি পড়তে হবে। পাশাপাশি বিভিন্ন ব্যবহারিক কাজ করার জন্যও প্রথম অধ্যায়টি বেসিক ধারণাটুকু দেয়। তাই এ অধ্যায় আমাদের অন্তত একবার ভালো করে পড়া উচিত। পরীক্ষার আগের রাত গুলোতে পরীক্ষায় কি আসবে তা হিসেব করে পড়া উচিত। তবে পরীক্ষার আগে-পরে পড়তে হবে সব কিছু, কারণ সব কিছুই প্রয়োজন। অপ্রয়োজনীয় কোনো কিছু হলে তা বইতে যুক্ত করা হতো না।

পরীক্ষায় এই অধ্যায় থেকে বিভিন্ন সৃজনশীল প্রশ্নের ক এবং খ নং প্রশ্ন এসে থাকে। পাশাপাশি বহুনির্বাচনী প্রশ্ন তো আসেই। এসব মাথায় রেখেই আজকের এই লেখাটি।


এসএসসি ২০২১

এসএসসি ২০২১ এর পদার্থবিজ্ঞান সিলেবাসে এই অধ্যায়ের শুধু সরল যন্ত্রপাতির ব্যবহার (স্কেল) এবং পরিমাপের ত্রুটি অন্তর্ভূক্ত করা হয়েছে।

ভার্নিয়ার স্কেল, স্ক্রু গজ সম্পর্কে পড়তে গেলে আমাদের জন্য গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে, পিচ কি এবং লঘিষ্ঠ গণন বা ন্যূনাঙ্ক কি? এই বিষয়ে জানতে এখানে ক্লিক করুন।


ভার্নিয়ার ধ্রুবক কি?

স্লাইড ক্যাডলিপার্সে প্রধান স্কেলের ক্ষুদ্রতম এক ভাগের চেয়ে ভার্নিয়ার স্কেলের ক্ষুদ্রতম এক ভাগ কতটুকু ছোট তার পরিমাণকে বলা হয় ভার্নিয়ার ধ্রুবক।

যেমন, ভার্নিয়ার স্কেলের 10 ভাগ, প্রধান স্কেলের 9টি ক্ষুদ্রতম ভাগের সমান হলে ভার্নিয়ার স্কেলের প্রতিটি ভাগের দৈর্ঘ্য = 0.9 মিমি এবং এক্ষেত্রে ভার্ণিয়ার ধ্রুবক, VC = 1 মিমি - 0.9 মিমি = 0.1 মিমি।


এসএসসি ২০২২

এই সম্পূর্ণ অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ যে বিষয়গুলো রয়েছে এমসিকিউর জন্য তা সম্পর্কিত কন্টেন্ট নিচে লিংক করে দেয়া হলো। যে বিষয় সম্পর্কে জানতে চান, সে বিষয়ের উপর ক্লিক করলেই পেয়ে যাবেন কাঙ্খিত বিষয়ের বিস্তারিত। মাত্রা সমীকরণ অংশ থেকে শুধু কার মাত্রা কি এবং মাত্রা সমীকরণের মাধ্যমে সমীকরণের বিশুদ্ধতা যাচাই বিষয় দুটি বই থেকে পড়ে নিলেই হবে।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺