অভ্র কীবোর্ডে কাস্টম লেআউট কিভাবে তৈরি করে?

মোবাইল এবং পিসিতে বাংলা লেখার একটি জনপ্রিয় মাধ্যম অভ্র কীবোর্ড। অভ্র কীবোর্ডের অনেক গুলো ভালো দিকের মধ্যে একটি হচ্ছে, এটি আপনাকে আপনার নিজের মতো করে কীবোর্ডের লেআউট তৈরি করে নিতে দেবে। আপনি অভ্র কীবোর্ডে অন্য যেকোনো লেআউট তৈরি করতে পারবেন। এমনকি আপনার কীবোর্ডে যেই লেআউতে বাংলা লেখা থাকে, সেই লেআউটও তৈরি করতে পারবেন। তাহলে চলুন দেখা যাক কিভাবে অভ্র কীবোর্ডে নিজের মতো করে লেআউট তৈরি করে নেয়া যায়।

অভ্র কীবোর্ডে কাস্টম লেআউট কিভাবে তৈরি করে?

ধাপ ১

আপনি যদি অভ্র ব্যবহার করে থাকেন তবে, পিসিতে Skin থাকবে যদি না আপনি তাকে সরিয়ে দেন, সরিয়ে দিলে সে System Tray তে থাকবে। প্রথমে সেখানে গিয়ে Tools এ ক্লিক করুন। 

অভ্র স্কিন


ধাপ ২

Keyboard Layout Editor: Build Custom Layouts এ ক্লিক করুন। 

কীবোর্ড লেআউট এডিটর-অভ্র


ধাপ ৩

এবার একে একে Layout Name, Version, Developer এর নাম দিন আপনার পছন্দ মতো। চাইলে Comment এর ঘরে আপনার মন্তব্য লিখে দিতে পারেন বা রিমাইন্ডার লিখে দিতে পারেন।

অভ্রতে লেআউট তৈরি
ধাপ ৩,৪ এবং ৫


ধাপ ৪

Modify selected key here অপশন থেকে আপনি আপনার কী সেলেক্ট করে সেখানে স্বাভাবিক অবস্থায় কি রাখতে চান, AltGr এ কি রাখতে চান, Shit+Key তে কি রাখতে চান Shift+AltGr+Key তে কি রাখতে চান তা সেলেক্ট করুন। এর জন্য আপনাকে আপনার মাউসের সাহায্যে Layout Creator এর কীবোর্ড থেকে কী টি সেলেক্ট করতে হবে। 


ধাপ ৫

সব সম্পন্ন হয়ে গেলে উপর থেকে Save As দিয়ে সেভ করে নিন। সেভ করতে হবে অবশ্যই নির্দিষ্ট ফোল্ডারে। আর তা Win(C) > ProgramData > Avro Keyboard > Keyboard Layouts লোকেশনে। 


ব্যাস, এবার সেলেক্ট করে ব্যবহার করুন মনের আনন্দে। চাইলে শেয়ার করতে পারেন বাকি অভ্র ইউজারদের সাথেও। পাঠগৃহের সাথেই থাকুন।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺