ল‌্যাপটপ কিনব না‌কি ডেস্কটপ কিনব? সব প্রশ্নের উত্তর এখানেই

আমরা যারা নতুন Computer কিনতে যাই তাদের মনে সবসময় একটা প্রশ্ন আসে তা হলো ল‌্যাপটপ কিনব নাকি ডেস্কটপ।

বিষয়টা এমন এক অবস্থাতেও চলে যায় যে মাথার মধ্যে Laptop vs Desktop এর হাড্ডা হাড্ডি লড়াই চলতে থাকে। তবে এই লেখাটি পড়ার পরে আপনি বুঝতে পারবেন ঠিক কোনটা  আপনার জন‌্য এবং আপনি আসলে কি চান।

laptop vs desktop

আপনার যদি টাকার সমস্যা না থাকে এবং আপনি যদি portable, Stylish computer চান তবে ল্যাপটপ আপনার জন্য আদর্শ।

আপনার যদি টাকা থাকে এবং আপনি performance কে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে চান এবং portable, Stylish computer এর তেমন দরকার নেই তবে ডেস্কটপ আপনার জন্য আদর্শ। আর যদি portable, Stylish computer চান তবে ল্যাপটপ আপনার জন্য।

আপনার যদি টাকার সল্পতা থাকে এবং আপনি যদি পারফর্মেন্স কে বেশি গুরুত্ব দিতে চান তবে ডেস্কটপ নিঃসন্দেহে আপনার জন্য আদর্শ। কারন অল্প টাকার মধ্যে আপনি ল্যাপটপ কিনলে সে ল্যাপটপ এ Ram কম থাকবে এবং Processor দুর্বল হবে। অর্থাৎ কম টাকার ল্যাপটপ থেকে আপনি ভালো Performance পাবেন না। একটি ভালো performance পাওয়ার মতো ল্যাপটপ কিনতে আপনাকে অন্তত ৪০-৫০ হাজার টাকা খরচ করা লাগবে।

টাকার স্বল্পতা থাকে ও আপনি যদি Creative কাজ করতে চান তবে ডেস্কটপ আপনার জন্য আদর্শ। কারন অল্প টাকার মধ্যে যে ল্যাপটপ পাওয়া যাবে তা Content Creation এর কাজে খুব একটা ভালো হবে না। তবে Video editing, 3D designing, Animation এর কাজ করার জন্য ভালো মানের কম্পিউটার দরকার। যদি বাজেট অনেক কম হয় অর্থাৎ ২০ হাজারের কম তবে আমার মতামত থাকবে আরও টাকা যোগানর পর কম্পিউটার কিনার। তবে পুরান অনেক কম্পিউটার আপনি এই টাকার মধ্যে কিনতে পারবেন যা আসলে অনেক ভালো কাজ করে। এর জন্য বিভিন্ন Facebook buying selling group এ এর জন্য খোঁজ করতে পারেন।

ধুমায়ে শুধু গেমিং করতে চান কিন্তু বাজেট লাখের নিচে তবে ডেস্কটপ আপনার জন্য। কারন ডেস্কটপ আপনাকে দেবে ভালো Gaming performance যা অতি দরকারি। Gaming করার জন্য ভালো Hardware অনেক বেশি গুরুত্ব বহন করে। ভালো বাতাস চলাচল ও দীর্ঘ সময় চলতে হয় একটি Gaming কম্পিউটার কে। এর জন্য ডেস্কটপ বাজেট Gaming এর জন্য আদর্শ। তবে ভালো ল্যাপটপ যদি আপনি Gaming করার জন্য চান তবে বাজেট লাখের উপর রাখতে হবে।

ইউনিভার্সিটির জন্য যদি আপনি মূলত কম্পিউটার কিনতে চান তবে আপনার মাথায় রাখতে হবে আপনার আসলে কি কি কাজ করতে হবে। ধরুন আপনি Architecture নিয়ে কাজ করেন। সেজন্য আপনার ভারী মানের কাজ করতে হবে। যেমন আপনাকে বিভিন্ন 3D Designing করতে হবে, সেজন্য আপনাকে ভালো Ram ও Processor আছে এমন একটা কম্পিউটার নিতে হবে। আপনি যদি হলে থকেন এবং জায়গা কম থাকে তবে ল্যাপটপ দরকার হবে। যার জন্য দামটা একটু বেশি দিতে হবে। আর যদি জায়গার সমস্যা না থাকে এবং টাকা কম থাকে তবে আপনার জন্য ডেস্কটপ ভালো হবে। Presentation এর কথা ভেবে যদি ল্যাপটপ কিনতে চান তবে আমি বলব যদি টাকার সমস্যা থাকে অথবা আপনার ডেস্কটপ কেনার ইচ্ছা থাকে তবে Pen drive এ প্রেজেন্টেশান ফাইল নিয়ে কাজ সারতে পারেন।     

আপনি যদি শুধু typing, presentation, MS office এর কাজ, দেশের বিভিন্ন স্থানে গমন ও কাজ করা, খুটিনাটি হিসাব করা এসব করেন তবে ল্যাপটপ আপনার জন্য দরকারি। যারা official কাজ যেমন spreadsheet, writing, management, mailing, web search করতে চান তাদের জন্য ল্যাপটপ সবচেয়ে ভালো হবে। এ ধরনের কাজ করার জন্য খুব একটা ভালো Hardware দরকার হয় না।

আরও কোন প্রশ্ন থাকলে Comment এ জানাতে পারেন। আমাদের সব লেখা সরাসরি মেইল এর মাধ্যমে পেতে E-mail Subscription টি চালু করুন বা আমাদের ফেসবুক পেজ ফলো করুন। 

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺