Scientific calculator tips and tricks in Bangla! পর্ব ১

Scientific calculator tips and tricks in Bangla

Trick 1:

ক্যালকুলেট‌রের সব বাটন কাজ কর‌ছে কি না তা জানার জন্য  একসা‌থে  "Shift" "On" "7" তিন‌টি বাটন চে‌পে ধর‌তে হ‌বে। খেয়াল রাখ‌বেন যা‌তে তিন‌টি বাটন একই সম‌য়ে চাপা হয় এবং শুধু একই সম‌য়ে ঐ তিন‌টি বাটন চাপা হ‌লে দেখ‌বেন ক্যালকু‌লেট‌রের ডিস‌প্লের প্র‌তিটা পি‌ক্সেল ইন্ডি‌কেট কর‌ছে।
Shift বাটন‌টি চাপ‌তে থাকুন যতক্ষন পর্যন্ত না "1" সংখ্যা‌টি ডিস‌প্লে‌তে দেখায়। (15 বার press)
Alpha বাটন‌টি ক্লিক কর‌লে দেখ‌বেন 2 দেখা‌বে এভা‌বে পর্যায় ক্রমে Mode button তারপর Replay Left > Replay Right > Reply up> solve > d/dx> x-1 > CONST > Replay down টিপ‌লে  Display তে 11 উঠ‌বে
ম‌নে রখ‌বেন "On" বাট‌নে এই চে‌কিং চলাকালীন ক্লিক কর‌বেন ন।
 
এরপর এভা‌বেই সব বাটনগু‌লো পর্যায়ক্র‌মে প্রেস করতে থাকুন ‌
শে‌ষে "=" বাট‌নে ক্লিক কর‌লে দেখ‌তে পার‌বেন লেখা উঠ‌বে 25 Ok

অর্থাৎ আপনার ক্যালকু‌লেটর সম্পূর্ন ঠিক আছে তথা আপ‌নি একে দি‌য়ে হিসাব কর‌তে প্রস্তুত হ‌য়ে যান।কারন ও নি‌জেও প্রস্তুত আ‌ছে।

উপকার: যেকোন পরীক্ষায় আপ‌নি sure থাক‌তে পার‌বেন যে আপনার calculator এর স্বাস্থ্য ঠিক‌ আছে।
পরীক্ষার সময় ক্যালকু‌লেট‌রের বিষ‌য়ে আর ভয় থাক‌বে না। কন‌ফি‌ডেন্সের সা‌থে Exam দি‌তে পার‌বে।

Extra জ্ঞান ১:

আপনার ক্যালকু‌লেট‌রের Shift লেখা‌টির রং টা দে‌খে‌ছেন? ঠিক একই রং দি‌য়ে অন্য আরও বাট‌নের উপর কিছু লেখা আছে।
যখনই আপ‌নি shift press ক‌রেন ঠিক তখ‌নি আপ‌নি ঐ একই র‌ঙের অন্য অপশনগু‌লো বে‌ছে নেওয়ার একটা সু‌জোগ পে‌য়ে যান !
Example: Shift press করার পর AC press কর‌লে Calculator off হ‌য়ে যায় কেননা AC বাট‌নের উপর লেখা আছে "OFF" এবং এ লেখা‌টির রং Shift লেখা‌টির রং এর সাথে মি‌লে যায়!

Trick 2: 

মোডগত ত্রু‌টি থে‌কে মু‌ক্তির উপায় :

‌বি‌ভিন্ন সময় আমরা‌ বি‌ভিন্ন মোড ব্যাবহার ক‌রি। কিন্তু অ‌ধিকাংশ ক্ষে‌ত্রে আমরা ভু‌লে যাই যে অং‌কের বা গ‌নি‌তের ধরন অনুসা‌রে আমা‌দের মোড ব্যবহার কর‌তে হয়।

প্র‌তিবার মোড ক্লিয়ার করার সহজ উপায় হ‌লো:

প্রথ‌মে ক্যালকুলেটর On কর Shift press কর, তারপর মোড press কর। শুধু মোড প‌রিষ্কার  কর‌তে চাই‌লে 2 press কর আর য‌দি সব‌কিছু প‌রিষ্কার কর‌তে চাও ত‌বে 3 press ক‌রে দুবার "=" বাট‌নে ক্লিক কর। এবং এর ফ‌লে তোমার ক্যালকু‌লেটর ডিফল্ট মো‌ডে চ‌লে যা‌বে।

Trick 3:

ভগ্নাংশ কিভাবে বের করব?

‌যে‌কোন  ফলাফল য‌দি দশ‌মি‌কে আসে ত‌বে সি‌ম্পে‌লি তু‌মি CALC বাট‌নের নি‌চে এবং রুট বাট‌নের বা‌মে থাকা ab/c বাট‌নে ক্লিক কর ত‌বে তু‌মি ভগ্নংশ রূপ পে‌য়ে যা‌বে। য‌দি লব হর বা‌দেও আরেকটা সংখ্যা আসে ত‌বে Shift চে‌পে আবার ঐ ab/c বাট‌নে ক্লিক কর‌লে ডিস‌প্লে‌তে শুধু লব ও হর দেখা‌বে।
প্রথম‌টি লব এবং প‌রেরটি হর।

Trick 4:

‌কিভা‌বে power তথা বর্গ বা ঘন বা তরল বসাব

‌যে সংখ্যার উপর power বসাবা সে‌টি press ক‌রো। এবার log বাট‌নের বা‌মে  "^" চিহ্নযুক্ত বাট‌নে ক্লিক ক‌রো। যে power বসা‌তে চাও তা press ক‌রো। এবার "=" বাটন চে‌পে উত্তর পাও।

উত্তর‌টিকে Modify কর‌তে চাই তথা এত ইন্টু টেন টু দ্যা পাওয়ার এত রূ‌পে প্রকাশ কর‌তে চাই

প্রথ‌মে উত্তর নির্ণয় কর। এবার ENG চিহ্নিত বাট‌নে প্রেস করো। এবার দেখ‌তে পা‌বে ans টা ঐ আঙ্গি‌কে আস‌ছে। এভা‌বে যতবার Press কর‌বে ভিন্ন গঠ‌নের সংখ্যা পা‌বে। কিন্তু এরা প্র‌ত্যে‌কেই সমা।

Trick 5:

‌বি‌ভিন্ন CONSTANT তথা G ,g ,R, ইলেকট্র‌নের ভর ইত্যা‌দি কিভা‌বে বের করব?

প্রথ‌মে ''CONST" বাটন চে‌পে ক্যালকু‌লেট‌রের সা‌থে থাকা সেফ‌টি স্লাই‌ডের স‌ঙ্গে লাগা‌নো স্টিকা‌রে CONSTANT গু‌লোর SYMBOL অনুযায়ী নম্বর প্রেস কর‌তে হ‌বে। প‌রে "=" চাপ‌লেই CONSTANT এর মান‌টি জান‌তে পার‌বে !

তোমা‌দের সু‌বিধা‌র্থে  SSC এবং HSC লে‌ভে‌লে প্র‌য়োজনীয় কিছু CONSTANT এর অ‌তি সং‌ক্ষিপ্ত প‌রিচয় দি‌য়ে দি‌চ্ছি আমরা।
 
(Number ক্যালকু‌লেট‌রের কভার অনুযায়ীCASIO FX 991MS /512MS/100MS)

01) mP = প্রট‌নের ভর
02) mN =‌নিউট্র‌নের ভর
03) me = ইলেকট্র‌নের ভর
06) h = রিডবার্গ ধ্রুবক
27) R = 8.314472
35) g = 9.80665 তথা অ‌ভিকর্ষজ ত্বরন
39) G = সার্বজনীন মহাক‌র্ষিয় ধ্রুবক
40) atm= অ্যাটমস‌ফিয়া‌রিক প‌রিমাপ
উক্ত বিষয়গু‌লো অ‌নেক বে‌শি ব্যবহা‌রিত হয়!

Trick 6:

Unit কিভা‌বে কনভার্ট করব!

এই ধরুন ইঞ্চি থে‌কে সে‌ন্টি‌মিটার বা ফিট থে‌কে মিটরে কনভার্ট করতে চাচ্ছেন। প্রথ‌ম দি‌কেই‌ বলে‌ছিলাম shift চে‌পে আমরা বাদা‌মি লেখার option গু‌লো ব্যবহার কর‌তে পারব। তাই প্রথ‌মে shift চে‌পে CONST বাটন চাপ‌তে হ‌বে।
 
এবার কভার দে‌খে টা‌গেট সংখ্যা চাপ‌তে হ‌বে। যেমন আমি ইঞ্চি থে‌কে সে‌ন্টিমিটারে নেব, সুতরাং আমি টাইপ করব 01 এবার কিছু সময় অ‌পেক্ষা কর‌লেই in অ্যা‌রো cm লেখা‌টি দেখ‌তে পাব। এবার কার্সরটা‌কে সাম‌নে তথা in এর কা‌ছে আনি। এবার প্রথ‌মে shift প‌রে DEL বানটি চা‌পি ফ‌লে কার্সার‌টি ইনসার্ট কার্সা‌রে প‌রিনত হ‌বে। (অনেক ক্যালকুলেটরে SHIFT+DEL চাপতে হয় না) এখন ম‌নে ক‌রি আমি 3 inch কে সে‌মিতে প‌রিনত কর‌তে চাই। তো আমি 3 input দি‌চ্ছি। এবার "=" এ ক্লিক কর‌লেই Ans হিসা‌বে 7.62 পাব।
অর্থাৎ 3 inch = 7.62 cm।

Trick 7:

সাধ‌ারন কার্সা‌রে আপ‌নি সংখ্যা রি‌প্লেস কর‌তে পা‌রেন but ইনসার্ট কারসা‌রে নতুন ক‌রে সংখ্যা ইনপুট দি‌তে পা‌রেন! ইনসার্ট কার্সার আন‌তে, প্রথ‌মে Shift চে‌পে প‌রে DEL চা‌পি এবং বক্স আকা‌রের কারসারটাই হ‌লো ইনসার্ট কার্সার।

Trick 8:

সমীকরন নির্নয়!

ধ‌রি এক‌টি সমীকরন 2X+5=9 হ‌লে X এর মান কত?
 
এ ধর‌নের অংক কর‌তে প্রথ‌মে ক্যালকু‌লেটর on ক‌রে 2 চা‌পি। প‌রে Alpha চে‌পে ")" বাটন তথা X ইনপুট দেই। তারপ‌র + চে‌পে 5 চে‌পে আবার আলফা‌ চে‌পে CALC তথা "=" চা‌পি এবং শেষে প‌রে 9 চা‌পি!
 
এবার shift চে‌পে প‌রে CALC চা‌পি X? show করার পর সম্ভাব্য এক‌টি মান ইনপুট দি‌য়ে আবার shift চে‌পে CALC চা‌পি ফ‌লে X = 2 আসে।
 

সায়েন্টিফিক ক্যালকুলেটরের সকল ট্রিক একসাথে

সায়েন্টিফিক ক্যালকুলেটরের সকল ট্রিক একসাথে করে আমরা আমাদের ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো আপলোড করেছি তার ডিউরেশন ২ ঘন্টারও বেশি। এখানে বিভিন্ন টপিক আলাদা করা আছে, আপনি ডিস্ক্রিপশন থেকে আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর জেনে নিতে পারবেন হেডিংয়ের উপর ক্লিক করে সহজেই।
 
Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺