C Programming for Beginner

Introducing and Starting C  

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়ারকাতুহ  । সবাইকে স্বাগত জানাচ্ছি পাঠগৃহ The Reading Room এ। আমাদের এই সেকশনটি সি প্রোগ্রামিং ভাষা শেখার জন্য। ইন শা আল্লাহ, আমরা শিখব “ C Programming for Beginner “ এবং খুব ভালোভাবেই শিখব। আজকের এ পর্বটি মূলত কম্পিউটার প্রোগ্রামিং ও সি সম্পর্কে সাধারণ আলোচনা ভিত্তিক। পরবর্তী পর্ব থেকে আমরা মূল প্রোগ্রামিং এ প্রবেশ করব।

কম্পিউটার প্রোগ্রামিং : কম্পিউটার এমন এক যন্ত্র যা দিয়ে আজকের এই দিনে এমন এমন কাজ করা যায় যা হয়তো ২০ বছর আগেও কল্পনাতীত ছিলো । কিন্তু এই কম্পিউটার বুঝে শুধু 0 ও 1।  ব্যবহারকারী যে কাজই করুক না কেনো কম্পিউটার কিন্তু সকল কাজ ওই ২ টি সংখ্যার গণনার মাধ্যমেই বুঝে। কিন্তু বিভিন্ন ভাষাভাষী মানুষ কিভাবে শুধু ০ ও ১ ব্যবহার করে কম্পিউটারের সাথে কথা বলবে? মানুষের ভাষাকে কম্পিউটারের ভাষায় রূপান্তরের জন্যই তৈরি হলো প্রোগ্রামিং ভাষা ; যাদের একটি হলো C যা পাঠগৃহ The Reading Room এর সাথে আমরা শিখব । C ছাড়াও রয়েছে Fortran,Basic, Pascal, Java ইত্যাদি ভাষা।

আজকের পৃথিবীতে প্রোগ্রামিং এর প্রয়োজনীয়তা –
সকালে ঘুম থেকে উঠেই একবার চোখ বুলিয়ে নেই মোবাইলের স্ক্রিনে, ঢো মেরে আসি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে । কতগুলো মেসেজ বা নোটিফিকেশন এলো বা ইমেইল ই বা আসলো কি না কোথাও থেকে তা একবার চেক করে নেই ব্রাশ করার আগেই। ছাপা পত্রিকার মত প্রশান্তি না থাকলেও অনলাইন পত্রিকাতেও ঘুরে আসি আমরা। নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন কাজ করে থাকি বিভিন্ন সফটওয়্যারের মাধ্যমে। এটা তো এমনি এমনি ব্যবহার। এ সব জায়গাতেই প্রয়োজন পরে এর। বিস্তর ব্যবহারের জায়গা তো অগণিত। চাকরির বাজারে প্রোগ্রামারদের রয়েছে আলাদা চাহিদা। তাই তো দেশের প্রায় প্রত্যেক প্রকৌশল বিষয়ে লেখাপড়া করতে গেলে পড়তে হয় প্রোগ্রামিং। আজকের এই তথ্য প্রযুক্তির যুগে প্রোগ্রামিং এর জায়গাটা শুধু তারই । অন্য কারো নয়।

C Programming Language  -
১৯৭২ সালে আমেরিকান বেল ল্যাবরেটরিস অব এটি এন্ড টি তে ডেনিস রিচির হাতে সি প্রোগ্রামিং এর যাত্রা শুরু। সি প্রোগ্রামিং ভাষা প্রোগ্রামিং ভাষা গুলোর মধ্যে অন্যতম। বাংলাদেশের এইচএসসি লেভেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইয়ের ৫ম অধ্যায় সি প্রোগ্রামিং ভাষার উপর।

C programming , easy c programming


প্রোগ্রাম লিখতে হলে একজন প্রোগ্রামারকে মূলত ৩ টি কাজ করতে হয় -
১. প্রথমে ভাবতে হবে এবং বুঝতে হবে প্রোগ্রামটি ঠিক কোন কাজ করতে যাচ্ছে?
২.অতঃপর ধাপ গুলো বিবেচনায় আনতে হবে যাকে আইসিটির ভাষায় এলগরিদম বলে।
৩. ধাপে ধাপে মূল প্রোগ্রামিং লেখা বা কোডিং করা।

পাঠগৃহ The Reading Room এর সাথে    C Programming for Beginner  কোর্সটি কমপ্লিট করার জন্য আপনার যা যা প্রয়োজন –
১. কম্পিউটার
২. IDE যেমন Codeblocks। (পরবর্তী পর্বে আমরা এ সম্পর্কে আলোচনা করব)।
৩. ভালো চিন্তা ক্ষমতা ।
৪. মনোযোগ সহকারে আমাদের আর্টিকেল গুলো পরে সাথে সাথে প্র্যাকটিস করা ।( কিভাবে প্র্যাকটিস করবেন তাও আগামী পর্বে বলা হবে)
C programming , ict 5th chapter

আজ এই পর্যন্তই । মানসিক ভাবে সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে সাথে থাকুন পাঠগৃহ The Reading Room এর আর শিখতে থাকুন C Programming Language Easily ।

রবিউল সাকিব
ফাউন্ডিং মেম্বার
পাঠগৃহ The Reading Room

Post a comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Below Post Ad