Different Marketing: ডিজিটাল মার্কেটিং শেখানোই যার কাজ

ডিজিটাল মার্কেটিং, শব্দটা গত কয়েকবছর যাবত অনেক বেশি প্রচলিত, ঠিক যেমন ৫ বছর আগেও মানুষ ফ্রি-ল্যান্সিং বলতে বুঝতো শুধু গ্রাফিক্স ডিজাইনিং, এখন হয়েছে ওয়েব ডেভেলপমেন্ট আর ডিজিটাল মার্কেটিং। ডিজিটার মার্কেটিং এর অংশ এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন)-ও অনেকের এক মাত্র লক্ষ্য হয়ে দাঁড়ায়। তাদের জন্যই ডিজিটাল মার্কেটিং এর অ থেকে ঔ আর ক থেকে চন্দ্রবিন্দু নিয়ে এসেছে Different Marketing.

Different Marketing: ডিজিটাল মার্কেটিং শেখানোই যার কাজ

Different Marketing নিয়ে কথা বলার আগে বলে নেই Digital Marketing নিয়ে। ডিজিটাল মার্কেটিং এই মুহুর্তে অনেক বেশি প্রয়োজনীয় একটি সেকটর। ট্রাডিশনাল মার্কেটিং যে সকল ক্ষেত্রে করা যায় সেসকল জায়গাতেও আজকাল ডিজিটাল মার্কেটিং এর প্রভাব চোখে পরার মতো। আর ডিজিটাল মার্কেটিং এর নিজস্ব জগত তো আছেই। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ডিজিটাল মার্কেটিং এর একটি শাখা। যেকোনো ধরনের কন্টেন্ট রাইটারকে আজকাল জানতে হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে। এই সবই তো ডিজিটাল মার্কেটিং এর অংশ। 


এসব বিষয়ের বিস্তারিত কন্টেন্ট নিয়েই আসে Different Marketing। ডিফারেন্ট মার্কেটিং পাঠগৃহ নেটওয়ার্কেরই একটি শাখা। ২০২০ এর জুলাই এ পথচলা শুরু, এগোচ্ছে ধীরে, কিন্তু বুঝেশুনে। কন্টেন্ট সংখ্যা কম হলেও মানের দিক থেকে যথেষ্ট উঁচুমানের। নিজেরা খোঁজখবর রাখেন নতুন নতুন আপডেটের, এসইও জগতের সবথেকে বড় হাতিয়ার হচ্ছে নিজেদের করা এক্সপেরিমেন্ট যেটি তারা খুব ভালোভাবেই করে যাচ্ছে। 


ডিফারেন্ট মার্কেটিং এর কন্টেন্টগুলোকে ৪ ভাগে ভাগ করা যায়। 

  • সরাসরি ডিজিটাল মার্কেটিং
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • বিভিন্ন দেশের ডিজিটাল মার্কেটিং এজেন্সি সম্পর্কিত 
  • গুগলের যে যায়গাগুলো এসইও ও ডিএম এর জন্য ইম্পর্ট্যান্ট সেগুলো সম্পর্কে। 


ডিজিটাল মার্কেটিং এজেন্সির মধ্যে নিউ ইয়র্কের 3Q Digital, Metric Theory, SEO Brand এর মতো এজেন্সিদের নিয়ে আলাপ। ডিফারেন্ট মার্কেটিং লিখেছে ডিজিটাল মার্কেটিং এবং ট্রেডিশনাল মার্কেটিং এর মধ্যাকার পার্থক্য নিয়ে, জানিয়েছে সেরা ১০ টি ডিজিটাল মার্কেটিং স্ট্রাটেজি। TikTok মার্কেটিং সম্পর্কেও তাদের আছে যথেষ্ট ভালো মানের কন্টেন্ট। 


SEO করা কি স্প্যাম নাকি কিংবা কখন এসইও স্প্যাম হিসেবে গন্য হবে, গুগলে র‍্যাংক করার জন্য কোন বিষয় সমূহের দিকে বেশি খেয়াল রাখতে হয় (২০০ টিরও উপরে), গুগল পান্ডা কি? পান্ডা পেনাল্টি কি? গুগল সার্চ কিভাবে কাজ করে সবকিছু সম্পর্কেই তাদের কাছে উত্তর আছে এবং উত্তর জানিয়ে লেখা কন্টেন্টও আছে। 


ডিফারেন্ট মার্কেটিং সাবডোমেইনে আছে, সাবডোমেইন কি, কিভাবে তৈরি করতে হয় তাও জানতে পারবেন তাদের থেকে। জানতে পারবেন বিভিন্ন অনলাইন কোর্স সম্পর্কেও। কিভাবে একজন সফল ব্লগার হওয়া যায় তাও জানানোর চেষ্টা করেছে তারা। আর কীওয়ার্ড রিসার্চ টুল এবং কীওয়ার্ড প্ল্যানিং তো অবশ্যই আছে। 


সুতরাং ডিজিটাল মার্কেটিং আর সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে জানার জন্য Different Marketing হতে পারে আপনার জন্য সহায়ক। 

Tags

Post a comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Below Post Ad