HTML এ বাংলা লিখে কিভাবে?

HTML দিয়ে বাংলা লিখলে তা ওয়েবপেজে শো করে না, এমন সমস্যার মুখোমুখি অনেকেই হয়েছেন। HTML এ বাংলা লিখতে হলে ক্যারেকটার সেট ঠিক করে দিতে হয়।

HTML বা Hyper Text Markup Language দিয়ে যেকোনো ওয়েবসাইটের সাধারণ গঠন তৈরি হয়। অর্থাৎ ওয়েবপেজের যে বাংলা শো হয়, বা পাঠগৃহের এই লেখাটি শো হচ্ছে সবই এইচটিএমএল দিয়েই লেখা। সেজন্য ক্যারেকটার সেট হিসেবে ইউনিকোড (UNICODE) ঠিক করে দিতে হয়। তাহলেই সব কিছু ঠিকঠাক দেখবে।


সাধারণ ভাবে বাংলা লিখলে কেমন হয় তা দেখে নেয়া যাক:

<html>

<head>

<title>Bangla writing in HTML </title>

</head>

<body>

<p>পাঠগৃহ দ্যা রিডিং রুম<p>

</body>

<html>

 
যদি এভাবে কোড করে রান করার চেষ্টা করি তবে আউটপুটে আসবে বিভিন্ন ধরনের সিমবল। মূল আউটপুটটি আসবে না। “e0%a6%95%e” এরকম ভাবে রিপিট হতে থাকবে (ভিজুয়াল স্টুডিও কোড ব্যবহার করলে আউটপুট ঠিকভাবে আসলেও অনেক ক্ষেত্রেই সাইট পাবলিশ করতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে পারেন। যেমন গুগল ব্লগার।)

কিন্ত যদি শুধু মাত্র ২ টা লাইন যোগ করে দিন তবেই হয়ে যাবে সমস্যার সমাধান। ১ লাইন যোগ করলেই হয়ে যায়, তবে ২ লাইন যোগ করা সবথেকে ভালো।

 
কোডিং শুরু করে হেড ট্যাগের ভেতরে Meta ট্যগে Character Set ডিক্লেয়ার করে দেয়ার জন্য নিচের লাইন টি লেখতে হবে হেড ট্যাগের ভেতরে।

<meta charset=  “UTF-8”>

এমনটা করলেই বাংলা ফন্ট সাপোর্ট করবে। সাথে যদি শুরুর html ট্যাগের মধ্যে language এট্রিবিউট ব্যবহার করা হয় তবে তা অধীকতর ভালো। তা করতে হলে লিখতে হবে

<html lang= “en”>

তাহলে কোড এবং আউটপুট দেখতে নিচের ছবির মতো হবে।
Write-Bangla-In-HTML
আরও দেখুন:

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺