গণিতের রঙ্গে শুভ জন্মদিন অঙ্ক ভাইয়া চমক হাসান

গণিতকে ভালোবাসেন আর অঙ্ক ভাইয়া আর গণিতের রঙ্গে হাসিখুশি গণিত বই দুটি পড়েননি কিংবা চমক হাসান ভাইয়াকে ইউটিউবে ফলো করেননি এমনটা হয়ে থাকার কথা না। ক্যালকুলাসের উপর “নিমিখ পানে”-ও পড়ে থাকার কথা। সেই গণিত জাদুকর চমক হাসানের আজ জন্মদিন।
শুভ জন্মদিন অঙ্ক ভাইয়া চমক হাসান।
Happy Birthday Chamok Hassan
শুভ জন্মদিন অঙ্ক ভাইয়া চমক হাসান
গণিতকে, গণিতের বিভিন্ন বিষয়কে তিনি বাস্তব জীবনের কোন উদাহারণ দিয়ে খুব সহজেই অসাধারনভাবে বুঝিয়ে দিতে পারেন। বুঝিয়ে দিতে পারেন গানে গানেও, ডিজে পিথাগোরাস তার এমনই একটা গান। খুব মজার মানুষও তিনি। এই যেমন কিছুদিন আগে ডি মরগ্যানকে নিয়ে এসেছিলেন নিজের ভিডিওতে (নিছক মজার ছলে)। 

বাংলাদেশে যে কয়জয় তরুণ লেখক বর্তমান সময়ে জনপ্রিয় তাদের মধ্যে চমক হাসান একজন। যে কয়জন ইউটিউবার জনপ্রিয় তাদের মধ্যেও তিনি একজন। তবে এগুলোর থেকেও তার সবথেকে বড় পরিচয় অবশ্যই গণিতপ্রেমী হিসেবে, অঙ্ক ভাইয়া হিসেবে। “এসো মজা নিয়ে পড়ি” সূত্রে বিশ্বাসী এই চমক হাসান যে কতটা মজা নিয়ে, মজা করে পড়ান তা তার ইউটিউব এবং ফেজবুক পেজের ভিডিও দেখলেই বুঝতে পারা যায়। চমৎকার সব ব্যখ্যা।  এছাড়াও বিজ্ঞান Big Fun এর মাধ্যমে বিজ্ঞানের (পদার্থ) বিভিন্ন বিষয়কে খুব সহজ করে দেইয়ার চেষ্টা করেন বুঝার জন্য। ক্যালকুলাসের অ-আ-ক-খ আর চটপট গণিতও যথেষ্ট মজা করে শেখার উপযুক্ত।

চমক হাসান শুধু গণিত নিয়েই পরে থাকেন না। গানও তার অনেক অনেক বেশি প্রিয়। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের মৃত্যুতে শোকাহত বাঙালির সাথে তিনিও শোকাহত ছিলেন, শোক থেকেই তিনি হুমায়ুন আহমেদের বিভিন্ন বই আর বিখ্যাত সব চরিত্র নিয়ে লিখে ফেলেন “গল্পের জাদুকর” নামের অসম্ভর সুন্দর আর গভীরে ডুব দেয়ার উপযুক্ত গানটি। এছাড়াও আছে অসংখ্য গান। বুয়েটে পড়াকালীন “ছাইড়া দে মা কাইন্দা বাঁচি, বুয়েটে পড়ব না” গানটি এখনো অনেক বেশ জনপ্রিয় চমক ভাইয়ার শিক্ষার্থীদের (ফ্যান বলব না) কাছে। বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে আছে তার গান, গান আছে রম্য আর বাস্তবধর্মী। “কালে কালে কত“ তেমনই একটি গান। আমার আয়নাতে, সাড়ে আট হাজার মাইল দূরের মতো ভালো ভালো গান যা নিজেই লেখেন, নিজেই সুর করেন আর নিজেই বা কখনো কখনো সহধর্মিনী, কন্যা আর বন্ধুদের নিয়ে গান।

প্যালিন্ড্রোম চিনেন তো নাকি? যে বাক্য উলটো করে পড়লেও একই থাকে। এমন একেকটা বাংলা বাক্যই বানানো যেখানে অনেক কঠিন কাজ, সেখানে চমক হাসান লিখেছেন, সুর করেছেন, গেয়েছেন প্যালিন্ড্রোম গান। অনন্য প্রতিভার এই চমক ভাইয়াকে আরও একবার শুভ জন্মদিন।
চমক হাসান
সদা হাস্যোজ্জ্বল চমক হাসান ভাইয়া সদা তরুণ। চমক হাসান কুষ্টিয়া থেকে এইচএসসি দিয়ে ভর্তি হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়/বুয়েটে। ইইই এর উপর স্নাতক শেষ করে আছেন ইউএসএ এর ইউনিভার্সিটি অব ক্যারলাইনাতে, শিখতে আছেন, শেখাতেই আছেন গণিত প্রিয় শিক্ষার্থীদের চোখে অন্যতম প্রিয় শিক্ষক অঙ্ক ভাইয়া। গণিত, সঙ্গীত, প্যালিন্ড্রোম, বিজ্ঞান Big Fun এর বাইরেও “গল্পে-জল্পে জেনেটিক্স” এর উপরও বই আছে চমক হাসানের। ১৯৮৬ সালের আজকের দিনে জন্মগ্রহন করা এই স্বপ্নদ্রষ্টার আজ জন্মদিন। শুভ জন্মদিন চমক হাসান, শুভ জন্মদিন অঙ্ক ভাইয়া। শুভ জন্মদিন গণিতের রঙ্গে হাসিখুশি এক তরুণকে, শুভ জন্মদিন হাজারো তরুণের মন থেকে গণিতভীতি দূর করে গণিতের প্রতি ভালোবাসা সৃষ্টিতে কাজ করা এই কারিগরকে।

শুভ জন্মদিন চমক ভাইয়া।

চমক হাসানের ইউটিউব চ্যানেলের লিংক: https://www.youtube.com/channel/UCcRkS0t0Ss-RQ3wJd6n_2Mg
চমক হাসানের ফেসবুক পেজের লিংক: https://www.facebook.com/chamok.hasan/
পাঠগৃহ The Reading Room এর ফেসবুক পেজের লিংক: https://www.facebook.com/pathgriho71/

এই লেখাটি পাঠগৃহ ডেস্কের। আপনিও লিখতে পারেন পাঠগৃহ The Reading Room এ। লেখা পাঠাতে চাইলে এখানে ক্লিক করুন

Post a comment

0 Comments