Programming শিখতে চাই! কিভাবে শুরু করব?

How to start learning programming in Bangla

কিভাবে Programming শিখবো? এটি প্রতিটি শিক্ষানবিশদের একটি সাধারণ প্রশ্ন যে তারা কীভাবে প্রোগ্রামিং শেখা শুরু করতে পারে। এখানে আমি আপনাকে এই বিষয় সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিতে যাচ্ছি যাতে আপনি পরিষ্কার ধারণা পাবেন।

প্রথমত নিজেকে জানুন!

প্রথমে আপনাকে নিজের জানতে হবে। আপনি প্রোগ্রামিং কেন শিখতে চান? হতে পারে আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলিতে আগ্রহী এবং আপনি নিজের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলি তৈরি করতে চান বা আপনি Android developer হতে চান! এই কারণে আপনাকে জাভা, কোটলিন, এক্সএমএল ইত্যাদি শিখতে হবে সুতরাং প্রথমে আপনাকে জানতে হবে আপনি কে এবং আপনি কী করতে চান।

আপনাকে প্রথমে কোন ভাষা শিখতে হবে?

কেউ বলে C দিয়ে শুরু করুন, কেউ বলে অজগর তথা python দিয়ে শুরু করুন! তবে প্রোগ্রামার হিসাবে আমি বলতে পারি, আপনি যে কোনও ভাষা দিয়ে শুরু করতে পারেন। আমি জাভা দিয়ে আমার পড়াশোনা শুরু করেছি। যেহেতু আমি Android Developer এবং অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন  ডেভেলপ করতে পছন্দ করি,সেহেতু Java আমার জন্য অনেক সুবিধা জনক ছিল। আপনি কোন প্রোগ্রামিং ভাষাটি বেছে নিয়েছেন তা কোন বড় ব্যপার নয়। তবে সর্বদা সেই প্রোগ্রামিং ভাষার মূল বিষয়গুলি শিখতে ভুলবেন না যেমন ভেরিয়েবল, ডেটাটাইপস, লুপ ইত্যাদি কারণ সেগুলি প্রতিটি প্রোগ্রামিং ভাষায় ব্যাবহার করা হয়। তবে প্রোগ্রামার হিসাবে আমি আপনাকে C, Python, Java কে শিক্ষানবিস বান্ধব ভাষা তথা Beginner Friendly Programming Language হিসাবে বলতে পারি।

কোন জায়গা থেকে প্রোগ্রামিং শিখতে পারবেন?

এটিও একটি বহুল প্রচলিত প্রশ্ন! তবে উত্তরটি সহজ। ইউটিউবে আপনি একটি নির্দিষ্ট প্রোগ্রামিং ভাষার প্রচুর টিউটোরিয়াল পেতে পারেন। আপনি সেই প্রোগ্রামিংয়ের ভাষা সম্পর্কে Begineer friendly PDF বইগুলি খুঁজে পেতে পারেন! শুধু গুগল করতে হবে। তবে কার্যকর উপায় হল নির্দিষ্ট প্রোগ্রামিং ভাষার উপর অনুশীলনমুলক বইগুলো কেনা আর প্রতিদিন আনুশীলন করা। তবে আমি সবসময় ইউটিউব টিউটোরিয়াল পছন্দ করি কারণ এটি ফ্রী,ব্যবহারে সহজ, প্রচুর পরিমাণে content,ভিন্ন ভিন্ন ভাষা তথা এটা আদর্শ মাধ্যম।আর C এবং Java আমাদের এই ব্লগ থেকে শিখতে পারবেন!
C শিখতে এখানে ক্লিক করুন...
Java শিখুন এখানে ক্লিক করুন...

আমার দ্বারা হবে না!

এটিও প্রতিটি শিক্ষানবিশদের কাছে একটি সাধারন অবস্থা। তবে অপেক্ষা করুন, প্রোগ্রামিং এতটা কঠিন নয়! খুব প্রথম দিকে বড় প্রকল্প সম্পর্কে চিন্তা করবেন না। কারণ সময় সবকিছু বদলে দেয়। শিখতে থাকুন। সম্ভবত আজ আপনি ভাবছেন যে এই বিশেষ কাজটি আপনি করতে পারবেন না! তবে বিশ্বাস করুন, একটি নির্দিষ্ট সময়ের পরে এটি আপনার পক্ষে খুব সহজ হবে। সুতরাং, শেখা চালিয়ে যান যাতে আপনি নিজের উন্নতি করতে পারেন। এবং নিজেকে বিশ্বাস করতে ভুলবেন না।কারন আপনার সৈ্নিক আপনি নিজে!

শিখতে থাকুন!
আমাদের সাথে থাকুন!

Post a comment

2 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Please Do Not Enter Any Spam Link In The Comment Box!

Below Post Ad